ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

পরাগবাহীদের বিলুপ্তি ফসলের জন্য হুমকি

জীববৈচিত্র্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, মে ৪, ২০১৩
পরাগবাহীদের বিলুপ্তি ফসলের জন্য হুমকি

ঢাকা: পরাগায়ন একটি মৌলিক প্রক্রিয়া যার মাধ্যমে পরাগধানী থেকে রেণু কীটপতঙ্গের মাধ্যমে স্থানান্তরিত হয়ে ফুল কিংবা ফসল উৎপাদনে মুখ্য ভূমিকা রাখে।

সম্প্রতি এক আন্তর্জাতিক গবেষণায় জানা গেছে, মৌমাছি কিংবা অন্য পরাগবাহী প্রাণীদের বিলুপ্তিতে মৌচাক কমে যাওয়ার পাশাপাশি হুমকিতে পড়বে ফসল বা শস্য উৎপাদন।

গবেষণায় আরও বলা হয়েছে পরাগবাহী এ প্রাণীদের শূন্যস্থান অন্য কোনভাবেই পূরণ করার মত নয়।

ফুল, ফল বা ফসল উৎপাদনে পরাগায়নের ভূমিকা অনস্বীকার্য। রোগ এবং কীটনাশক ব্যবহারের কারণে মৌমাছিদের সংখ্যা আশংকাজনক হারে কমছে। আরেক সমীক্ষায় জানা যায়, কীটনাশক ব্যবহারের কারণে খোদ আমেরিকার অর্ধেক প্রজাতির মৌমাছি বিলুপ্ত হয়ে গেছে।

এদিকে প্রাকৃতিক মৌমাছি সংকটের কারণে ভাড়া করা মৌমাছি দিয়ে পরাগায়ন ঘটাচ্ছে আমাদের দেশের কৃষকরা। অনেকে আবার মৌমাছি না পাওয়ায় ফসলের পরাগায়ন ঘটাতে পারছে না আর তাই কাঙ্খিত উৎপাদন সম্ভব হচ্ছে না।

এছাড়াও নির্বিচারে কীটনাশক ছিটানোর কারণেই উপকারী পরাগবাহীগুলো মারা যাচ্ছে আর ক্ষতিকারক মাছিগুলোর টিকে থাকার ক্ষমতা বাড়ছে।

বাংলাদেশ সময় : ২০১৩ ঘণ্টা, মে ০৪, ২০১৩
সম্পাদনা: আবুল কালাম আজাদ/মাহমুদুল ইসলাম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।