ঢাকা, বৃহস্পতিবার, ১ আশ্বিন ১৪২৮, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৭ সফর ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

যশোর সীমান্তে বিরল প্রজাতির ১,০০০ কচ্ছপ উদ্ধার

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৪ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১২

যশোর: যশোরে বিজিবি সদস্যরা বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বিরল প্রজাতির এক হাজার কচ্ছপ উদ্ধার এবং কোটি টাকার ভারতীয় শাড়ি জব্দ করেছে।

সোমবার শার্শার পুটখালি ও কাশীপুর সীমান্ত থেকে এসব উদ্ধার করা হয়।

তবে এ ঘটনায় কাউকে আটক করতে পারেনি বিজিবি সদস্যরা।

যশোর ২৬ বর্ডার গার্ড ব্যাটালিয়নের (বিজিবি) উপঅধিনায়ক মেজর আমান বাংলানিউজকে জানান, সন্ধ্যায় সুবেদার শের-ই-আলমের নেতৃত্বে বিজিবি’র একটি টহলদল পুটখালীর চরের মাঠে অবস্থান করছিল। এ সময় দু’জন আরোহীসহ একটি মোটরসাইকেল সীমান্তের দিক থেকে বাংলাদেশে প্রবেশ করার চেষ্টা করে। আরোহীদের থামার নির্দেশ দিলে তারা মোটরসাইকেল ও একটি বস্তা ফেলে পালিয়ে যায়। পরে ওই বস্তা থেকে এক হাজারটি বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার করা হয়। এসবের আনুমানিক মূল্য ৫০ লাখ টাকা বলে জানিয়েছে বিজিবি।

অপরদিকে, সোমবার ভোরে বিজিবি’র অপর একটি দল শার্শার কাশিপুর বাজারে অভিযান চালায়। এ সময় তাদের উপস্থিতি টের পেয়ে চোরাকারবারিরা সীমান্ত এলাকায় ভারতীয় শাড়ি ভর্তি বেশ ক’টি নসিমন ফেলে পালিয়ে যায়। পরে নসিমনগুলো তল্লাশি করে বিপুল পরিমাণ ভারতীয় শাড়ি জব্দ করা হয়।
 
উদ্ধারকৃত শাড়ির আনুমানিক মূল্য এক কোটি ২০ লাখ ৪০ হাজার টাকা বলে বিজিবি জানিয়েছে।   জব্দকৃত মালামাল যশোর শুল্ক গুদামে জমা রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৬১০ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১২
সম্পাদনা: জাহাঙ্গীর আলম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa