ঢাকা, বৃহস্পতিবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

তাড়াশের লোকালয়ে কালোমুখো হনুমান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৪
তাড়াশের লোকালয়ে কালোমুখো হনুমান

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের তাড়াশে লোকালয়ে ঘুরে বেড়াচ্ছে সাদার রঙের কালোমুখী হনুমান। হনুমানটি তাড়াশ পৌর এলাকার বিভিন্ন মহল্লায় বাসাবাড়ি, গাছপালা, দোকানে দোকানে ঘুরছে।

 

মঙ্গলবার (২ এপ্রিল) থেকে বৃহস্পতিবার (৪ এপ্রিল) বিকেল পর্যন্ত তাড়াশ পৌর বাজার ও কোহিত মহল্লায় হনুমানটির দেখা পাওয়া যায়।  

স্থানীয়রা জানান, হনুমানটির গায়ের রং সাদা হলেও মুখটি কালো। এটিকে দেখতে শিশু, কিশোর ও নারী-পুরুষরা পেছন পেছন ছুটছেন। এলাকাবাসী কলা-রুটি ছুড়ে দিলে হনুমানটি সেগুলো খাচ্ছে। মাঝে মধ্যে শিশুদের ঢিলে অতিষ্ঠ হয়ে হনুমানটি গাছের ডালে ডালে, কখনও বাড়ির চালে লাফিয়ে চলে যাচ্ছে।

উপজেলার পৌর এলাকার বাসিন্দা মৃণাল সরকার মিলু বলেন, হনুমানটি আমার বাড়ির ছাদে ছিল। কিন্তু অতি উৎসাহী লোকজন হনুমানটির দৃষ্টি আকর্ষণে অবিরত চেষ্টায় প্রাণীটি স্থির থাকতে পারছে না। আবার সেলফি তোলার হিড়িকে সারাদিন এ বাড়ি ও গাছে দৌড়ে চলার কারণে হনুমানটি ক্লান্ত হয়ে পড়েছে।

তাড়াশ পূজা উদযাপন পরিষদের সভাপতি রজত ঘোষ বলেন, আমার বাড়ির ছাদে ও দোকানে ছিল কিছুক্ষণ। খাবারও খেয়েছে। কিন্তু লোকজন বিরক্ত করায় চলে গেছে।

তাড়াশ ডিগ্রি কলেজের প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক আবু হাশিম খোকন বলেন, এই প্রাণীটির রাত ছাড়া গাছে ওঠার অভ্যাস নেই। কিন্তু কেউ ঢিল ছুঁড়লে বাধ্য হয়ে লাফিয়ে লাফিয়ে বাড়ির চাল ও গাছের ডালে উঠে পড়ে।

তাড়াশ উপজেলা বন কর্মকর্তা মো. কামরুজ্জামান বলেন, খবরটি আমি পেয়েছি। ধারণা করা হচ্ছে, দেশের বনাঞ্চল থেকে খাদ্যে সন্ধানে মূলত হনুমানটি হাটিকুমরুল-বনপাড়া মহাসড়কে চলাচলরত কোনো ট্রাকের ছাদে করে হনুমানটি এ এলাকায় আসতে পারে। তবে হনুমানটিকে বিরক্ত না করলে, সে চলে যাবে।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।