ঢাকা, শুক্রবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

ঝড়ে আহত হয়ে মাটিতে পড়া ‘নিমপ্যাঁচা’ উদ্ধার

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, মার্চ ২৬, ২০২৪
ঝড়ে আহত হয়ে মাটিতে পড়া ‘নিমপ্যাঁচা’ উদ্ধার উদ্ধারকৃত নিমপ্যাঁচা। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ঝড়-বৃষ্টির কবলে পড়ে গুরুতর আহত হয়ে মাটিতে পড়া একটি ‘নিমপ্যাঁচা’ (Scops Owl) উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার (২৬ মার্চ) মাটিতে পড়ে থাকা অবস্থায় প্রাণীটিকে দেখে একটি ঝুড়িতে তুলে রাখেন এক গণমাধ্যমকর্মী।

পরে বন বিভাগ ও বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনকে খবর দিলে বন বিভাগের ফরেস্ট গার্ড সুব্রত সরকার ও বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব এসে প্রাণীটিকে উদ্বার করে নিয়ে যান।

উদ্ধারকারী সেই গণমাধ্যমকর্মী শিমুল তরফদার বলেন, সকালে উপজেলার ডাক বাংলো পুকুর পাড় এলাকার একটি রেস্টুরেন্টের পেছনে খালি জায়গায় প্রাণীটি আহত হয়ে পড়ে থাকতে দেখি। প্রাণীটিকে হাতে নেওয়ার পর মনে হয়েছে এটি গুরুতর অসুস্থ। পরে আমি বন বিভাগ ও বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনকে জানাই। দ্রুত সময়ের মধ্যে তারা আসেন। প্রাণীটি উদ্ধার করে নিয়ে যান।

শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বলেন, এই পাখিটির নাম নিপ্যাঁচা। এই প্যাঁচাটি নিশাচর পাখি। গত রাতে অনেক ঝড় বৃষ্টি হয়েছে। পাখিটি হয়তো রাতের সেই ঝড়ের কবলে পড়েই আহত হয়েছে।

মৌলভীবাজার বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, শ্রীমঙ্গল বন্যপ্রাণী রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, এ পাখিটিকে আমরা কয়েকদিন পর্যবেক্ষণে রাখবো। এরপর সুস্থ করে প্রকৃতিতে অবমুক্ত করা হবে।  

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, মার্চ ২৬, ২০২৪
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।