ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

মৃতপ্রায় ‘বুড়ি খাল’কে বাঁচানোর দাবি 

উপজেলা করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৪
মৃতপ্রায় ‘বুড়ি খাল’কে বাঁচানোর দাবি 

পাথরঘাটা (বরগুনা): ‘করবো খাল-নদী সুরক্ষা, উপকূল হবে রক্ষা’ এ স্লোগানকে সামনে রেখে কৃষি-কৃষক-জেলেদের বাঁচাতে ‘বুড়ির খাল-মাঝের খাল’ পুনরুদ্ধারসহ স্লুইচগেটগুলো সচল ও দূষণমুক্ত নদীর দাবিতে মানববন্ধন করা হয়েছে।  

এ সময় মৃতপ্রায় ‘বুড়ির খাল’কে সচল ও প্রবাহমান করতে প্রতীকী খাল খনন কর্মসূচি এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান করে এলাকাবাসী।

বলেশ্বর নদের‌ পাড়ে বৃহস্পতিবার (১৪ মার্চ) ‘আন্তর্জাতিক নদীকৃত্য দিবসে’ এমন ব্যতিক্রম কর্মসূচি পালন করা হয়েছে।

এতে সিসিডিবি, সুশীলন, সংকল্প ট্রাস্ট, এনএসএস, স্যাপ বাংলাদেশ,  বাংলাদেশ বন্ধু ফাউন্ডেশন (বন্ধু), রূপান্তর-আস্থা, সংগ্রামসহ অন্তত ৩০টি সামাজিক সংগঠনসহ ৩ শতাধিক মানুষ অংশগ্রহণ করেন।  

ওয়াটারকিপার্স বাংলাদেশ, ধরিত্রী রক্ষায় আমরা (ধরা), পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলন ও সিসিআরসি আয়োজনে এ কর্মসূচি পালিত হয়।  

মানববন্ধনে বক্তব্য রাখেন, পাথরঘাটা প্রেসক্লাবের সাবেক সভাপতি মির্জা শহিদুল ইসলাম খালেদ, সিসিডির ম্যানেজার সুব্রত মিস্ত্রী, সুশীলনের ম্যানেজার কিশোর দাস, পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকন, স্থানীয় বাসিন্দা আব্দুর রহিম, আ. মালেক, তানিয়া বেগম প্রমুখ।

তানিয়া বেগম ও আবদুর রহিম বলেন, বুড়ির খালে এক সময় ট্রলার চলতো, স্লুইচ থেকে পানি কৃষি জমিতে পানির অভাব পূরণ করতো আজ তা ইতিহাস হয়ে গেছে। এই খালের পানি কয়েক হাজার কৃষকের হাসি ফোটাতো; আজ কৃষকের কান্না ছাড়া কিছুই নাই। আমরা এই খাল পুনঃখননের দাবি জানাচ্ছি।

সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকন বলেন, দেশকে বাঁচাতে হলে নদী রক্ষা করতে হবে। নদী-খাল বিলুপ্ত হলে দেশ রক্ষা করাও অসম্ভব হয়ে পড়বে। তাই এখনই সময় দেশের সকল নদী-খাল রক্ষাসহ দূষণমুক্ত করা। এ ক্ষেত্রে নদী নিয়ে গবেষণাসহ সরকারকে নতুন নতুন উদ্যোগ নিতে হবে‌।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. রোকনুজ্জামান খান বলেন, পাথরঘাটার মানুষ কৃষি এবং মৎস্য পেশার উপর নির্ভরশীল। এখানে উভয়ের জন্যই খালের প্রয়োজনীয়তা রয়েছে। পদ্মায় যে দুটি খালের জন্য মানববন্ধন করা হয়েছে তা ন্যায্য দাবি বলে আমার কাছে মনে হচ্ছে। প্রশাসন থেকে ততটুকু করার আছে তা করা হবে।

বাংলাদেশ সময়: ১৪১৭ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৪
এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।