ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

কুয়াকাটা সৈকতে ভেসে এল মৃত ডলফিন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৪
কুয়াকাটা সৈকতে ভেসে এল মৃত ডলফিন মৃত ডলফিন

পটুয়াখালী: পটুয়াখালীর কুয়াকাটা সৈকতে ৫ ফুট লম্বা একটি মৃত ইরাবতী ডলফিন ভেসে এসেছে। এর মাথা ও পিঠের ওপরের চামড়া উঠানো রয়েছে।

 

বুধবার (২১ ফেব্রুয়ারি) সকালে কুয়াকাটার গঙ্গামতি এলাকায় ৩৩ কানি পয়েন্টে ডলফিনটি দেখতে পায় কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্যরা।

কমিটির সদস্য ও পরিবেশ কর্মী আবুল হোসেন রাজু বলেন, সকালে সৈকতে যাওয়ার পথে ডলফিনটিকে স্থানীয়রা দেখে আমাদের জানান, পরে আমরা ঘটনাস্থলে আসি। স্থানীয়দের সঙ্গে কথা বলে জেনেছি ডলফিনটি সকালে জোয়ারের পানিতে ভেসে এসেছে। পরে আমাদের কমিটির টিম লিডারকে জানাই।

সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ এবং জীববৈচিত্র্য নিয়ে কাজ করা গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, সমুদ্রের পরিবেশ বিনষ্ট হওয়ায় সামুদ্রিক প্রাণীগুলো এভাবে মারা যাচ্ছে। আজকে ভেসে আসা ডলফিনটি ইরাবতী প্রজাতির পুরুষ ডলফিন। তবে এত লম্বা সময় পরে আবার একটি মৃত ডলফিন ভেসে এল। আমরা এটা নিয়ে গবেষণা চালাচ্ছি যে কেন প্রতিবছর এমন পরিবেশ তৈরি হচ্ছে।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার বলেন, খবর পাওয়ার সঙ্গে সঙ্গে বনবিভাগকে অবগত করে আমাদের সদস্যরা নিরাপদ স্থানে ডলফিনটিকে মাটি চাপা দেওয়ার ব্যবস্থা করেছে। এই উপকূলীয় এলাকাজুড়ে আমরা সার্বক্ষণিক কাজ করছি ডলফিন নিয়ে। আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন জানাচ্ছি যাতে ডলফিনের মৃত্যুর কারণ বের করা হয়। চলতি বছরে এটাই প্রথম সৈকতে ভেসে আসা মৃত ডলফিন।    

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।