ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

পাথরঘাটায় জলাভূমি রক্ষার দাবিতে সড়কে চার শতাধিক মানুষ

উপজেলা করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৪
পাথরঘাটায় জলাভূমি রক্ষার দাবিতে সড়কে চার শতাধিক মানুষ

পাথরঘাটা (বরগুনা): ‘জলাভূমি রক্ষা করুন, জীবন বাঁচান’, ‘দিঘিগুলো উন্মুক্ত করুন, পৌর প্রাণ রক্ষা করুন’, ‘জলাভূমি রক্ষা হলে দেশ রক্ষা হবে’, ‘জলাভূমি ধ্বংস হলে মানবকল্যাণ বিনষ্ট হবে’-  এসব স্লোগান নিয়ে বরগুনার পাথরঘাটায় জলাভূমি রক্ষার দাবি করেন এলাকাবাসী।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) বেলা ১১ টার দিকে ‘জলাভূমি ও মানবকল্যাণ’ প্রতিপাদ্য নিয়ে বিশ্ব জলাভূমি  দিবস উপলক্ষে পাথরঘাটা পৌর শহরের প্রাণকেন্দ্রে মুক্তিযোদ্ধা সংসদ সংলগ্ন দিঘির পাড়ে মানববন্ধনে করেছে চার শতাধিক মানুষ।

 

ওয়াটারকিপার্স বাংলাদেশ, ধরিত্রী রক্ষায় আমরা (ধরা), পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলন ও পাথরঘাটা উপজেলা নাগরিক অধিকার ফোরাম এ মানববন্ধন করে।  

এ সময় বক্তব্য রাখেন, পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলনের সহ সমন্বয়ক মেহেদী শিকদার, অ্যাডভোকেট টিটপ কুমার বিটুল, অবসরপ্রাপ্ত শিক্ষক সন্তোষ কুমার, ব্যবসায়ী শ্রী রাজেশ্যাম, পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক পরিবেশকর্মী সাংবাদিক শফিকুল ইসলাম খোকন প্রমুখ।

বক্তারা পাথরঘাটা পৌর শহরের সকল দিঘি, জলাভূমি উদ্ধারসহ পরিবেশ রক্ষার দাবি জানান। দ্রুত পাথরঘাটা পৌর শহরের পরিবেশ রক্ষার ব্যবস্থা না করা হলে কঠোর আন্দোলনের হুমকি দেওয়া হয় মানববন্ধনে।  

মানববন্ধনে অংশ নেওয়া পরিবেশকর্মী শফিকুল ইসলাম খোকন বলেন, বিগত কয়েক বছর ধরে পাথরঘাটা পৌর শহরের জলাভূমি রক্ষা নিয়ে আন্দোলন করে আসছি। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কানে পানি যাচ্ছে না। মুক্তিযোদ্ধা সংসদ সংলগ্ন দিঘি সুরক্ষিত করে ‘বীর মুক্তিযোদ্ধা লেক’ করার দাবি করে আসছি দীর্ঘদিন। আমরা চাই দ্রুত পৌর শহরের সকল দিঘিগুলো পরিবেশসম্মত করা হোক। ইতোমধ্যেই এমপি এবং ইউএনও আমাদের আশ্বস্ত করেছেন।

পরে পাথরঘাটা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. রোকনুজ্জামান খান, পাথরঘাটা পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রফিকুল ইসলাম কাকন, ৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মোছাফফের হোসেন বাবুল আশ্বস্ত করে মানববন্ধনে আন্দোলনকারীদের থামিয়ে দেন।

ইউএনও বলেন, পৌর মেয়র ও এমপির সঙ্গে আলোচনা করে খুব শিগগিরই আপনাদের এ ন্যায্য দাবি বাস্তবায়ন করা হবে।

বরগুনা-২ আসনের সংসদ সদস্য সুলতানা নাদিরা বলেন, পাথরঘাটা পৌরসভার যতগুলো জলাভূমি রয়েছে যা বেদখল বা পরিবেশের জন্য হুমকি স্বরূপ, সেগুলো উন্মুক্ত করা হবে শিগগিরই। পরিবেশ ধ্বংস হয় এমন কোনো কাজ বরদাস্ত করা হবে না।

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।