ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

গলাচিপায় বিপন্ন প্রজাতির গন্ধগোকুল উদ্ধার 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২৩
গলাচিপায় বিপন্ন প্রজাতির গন্ধগোকুল উদ্ধার 

পটুয়াখালী: জেলার গলাচিপা উপজেলা থেকে বিপন্ন Small Indian Civet গন্ধগোকুল উদ্ধার করা হয়েছে। স্থানীয় প্রশাসন ও বনবিভাগের মাধ্যমে প্রাণীক সংরক্ষিত বনে অবমুক্ত করার কথা রয়েছে।

শুক্রবার (৮ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার আমখোলা ইউনিয়নের বাশবুনিয়া গ্রামের ধান খেতে জালে আটকে পড়লে স্থানীয়রা আটক করে খাঁচাবন্দী করে রাখে।

পরে সাবেক ইউপি সদস্য শাহ আলম স্থানীয় প্রাণী কল্যাণ সংগঠন অ্যানিম্যাল লাভার পটুয়াখালীর সদস্যদের খবর দিলে মো. সাগর হাওলাদার সানি গিয়ে উদ্ধার করে তাদের হেফাজতে নিয়ে আসেন।  

জানা গেছে, প্রাণীটিকে গলাচিপা উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) বাংলোতে নিয়ে যাওয়া হবে। প্রাণীটি নিশাচর হওয়ায় রাতে বনে অবমুক্ত করা হবে। এই প্রাণীকে বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের রক্ষিত বন্যপ্রাণীর তালিকার তফসিল-১ অনুযায়ী এ প্রজাতিটিকে সংরক্ষিত ঘোষণা করা হয়েছে।

অ্যানিম্যাল লাভার পটুয়াখালীর সদস্য মো. সাগর হাওলাদার সানি বলেন, এ প্রাণীটি নিশাচর প্রকৃতির যে কারণে এদের দিনে সচারাচর দেখা যায়না এবং তারা রাতে খাবারের খোজে বের হয়। খাবার হিসেবে এরা প্রায় সব ধরনের ফল, বিভিন্ন ছোট প্রাণী ও পতঙ্গ, তাল-খেজুরের রস খেয়ে থাকে। এরা গাছে উঠতে পারলেও মাটিতেই শিকার ধরে যেমন ইঁদুর, কাঠবিড়ালী, ছোট পাখি, টিকটিকি, কীটপতঙ্গ ও সেগুলির লার্ভা খেয়ে থাকে। এবং গৃহস্থের হাঁস-মুরগিও চুরি করে ফেলে। খাদ্যজালের বিভিন্ন প্রাণী খেয়ে থাকে। যেমন ইদুর কাঠবিড়ালি, কীটপতঙ্গ খায় যাতে কৃষকের ফসল রক্ষা পায়।  

আবাসভূমি ধ্বংস ও হাঁস-মুরগি বাঁচানোর জন্য ব্যাপক নিধনের কারণে এ প্রাণীটি আজ বিপন্ন।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।