ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

লোকালয়ে বাঘ, আতঙ্কে এলাকাবাসী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট     | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২৩
লোকালয়ে বাঘ, আতঙ্কে এলাকাবাসী বাঘের পায়ের ছাপ

বাগেরহাট: বাগেরহাটের শরণখোলায় লোকালয়ে ঘুরে বেড়াচ্ছে সুন্দরবনের বাঘ। লোকালয়ে বাঘের উপস্থিতি টের পাওয়ায় আতঙ্কে রয়েছেন স্থানীয়রা।

সোমবার (১৩ নভেম্বর) রাতে উপজেলার সাউথখালী ইউনিয়নের সুন্দরবন সংলগ্ন সোনাতলা গ্রামের মুজিবর হাওলাদারের বাড়ির পাশে বাঘের উপস্থিতি টের পান এলাকাবাসী। পরে খবর পেয়ে ওয়াইল্ড টিম, ভিলেজ টাইগার রেসপন্স টিম (ভিটিআরটি) ও বন ও জীববৈচিত্র্য রক্ষার সংগঠন কমিউনিটি পেট্রোলিং গ্রুপের (সিপিজি) সদস্যরা সেখানে উপস্থিত হন। সবাই একসঙ্গে গিয়ে বাঘটি দেখতে না পেলেও, মাটিতে বাঘের পায়ের ছাপ দেখতে পান তারা।

স্থানীয় বাসিন্দা রুহুল আমিন বাংলানিউজকে বলেন, বাঘটিকে সরাসরি না দেখতে পারলেও, আমরা বাঘের পায়ের ছাপ দেখেছি। বাঘের শরীরের গন্ধও টের পেয়েছেন মুজিবর হাওলাদারের পরিবারের সদস্যরা।  

শরণখোলা ওয়াইল্ড টিমের ফিল্ড ফ্যাসিলেটর আলম হাওলাদার বলেন, গত কয়েকদিন ধরে সুন্দরবন সংলগ্ন সোনাতলা গ্রামের বিভিন্ন স্থানে বাঘের পায়ের ছাপ দেখা গেছে। গত রোববার (১২ নভেম্বর) বিকেলে ও সোমবার (১৩ নভেম্বর) রাতে এবং মঙ্গলবার (১৪ নভেম্বর) সকালে বাঘের নতুন নতুন পায়ের ছাপ দেখা গেছে। এতে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। বাঘটিকে সরাসরি না দেখা গেলেও গত রাতে সোনাতলা গ্রামের মুজিবর হাওলাদারের বাড়ির পাশে বাঘের নড়াচড়া টের পেয়েছেন বাড়ির মানুষজন। এ সময় আমরা সেখানে পৌঁছালে আর বাঘটিকে দেখতে পাইনি।  

এর আগে, রোব ও সোমবার ওই বাড়ির পাশে ভোলা নদীর চরে এবং আশেপাশের এলাকায় বাঘের পায়ের ছাপ দেখা গিয়েছিল। মাইকিং করে এলাকাবাসীকে সতর্ক থাকার জন্য বলা হয়েছে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) শেখ মাহাবুব হাসান বলেন, সোনতলা গ্রামে বাঘের পায়ের ছাপ দেখার পর ভোলা ফরেস্ট ক্যাম্পের বনরক্ষীদের খোঁজখবর নিতে বলা হয়েছে। এছাড়া বন সুরক্ষায় নিয়োজিত সহব্যবস্থাপনা কমিটির সদস্যদের গ্রামে পাহারায় থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগেও চলতি বছরের ১১ জানুয়ারি রাতে এই একই গ্রামে বাঘ এসেছিল।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।