ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

জয়পুরহাটে বিড়ালের র‍্যাম্প শো ও মেডিকেল ক্যাম্প

শাহিদুল ইসলাম সবুজ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৪ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৩
জয়পুরহাটে বিড়ালের র‍্যাম্প শো ও মেডিকেল ক্যাম্প

জয়পুরহাট: জয়পুরহাটে বিড়ালের প্রতি ভালোবাসা ও তাদের যত্ন নিতে এক ব্যতিক্রমী মেডিকেল ক্যাম্প ও র‍্যাম্প শো অনুষ্ঠিত হয়েছে।  

সোমবার (২৩ অক্টোবর) দুপুর থেকে বিকেল পর্যন্ত শহরের স্বপ্ন ছায়া কমিউনিটি সেন্টারে অ্যানিম্যাল এডোপশন নামে একটি গ্রুপ এ অনুষ্ঠানের আয়োজন করে।

 

মেডিকেল ক্যাম্পে জেলা শহরের দেড় শতাধিক বিড়ালপ্রেমী নারী ও পুরুষ তাদের পোষা বিড়াল নিয়ে অংশ নেন। এই ক্যাম্পে বিড়ালকে ভ্যাক্সিনেশনসহ বিভিন্ন স্বাস্থ্যসেবা পেয়ে দারুণ খুশি বিড়ালপ্রেমীরা।
জয়পুরহাট শহরের সোনার পট্রি এলাকা অনুরাগ রহমান ও বিশ্বাসপাড়া থেকে আসা তাবাসসুম মুন নামে দুই পশুপ্রেমী এই ক্যাম্পে এসেছেন।



তারা জানান, দীর্ঘদিন থেকে শখে বিড়াল লালনপালন করছি। কিন্তু কখনোই এমন অনুষ্ঠানে অংশগ্রহণ করিনি। এখানে এসে র‍্যাম্প শোতে অংশগ্রহণের পাশাপাশি প্রিয় বিড়ালের জন্য সব ধরনের চিকিৎসা নিয়েছি। এজন্য খুব ভালো লাগছে।

ক্যাট র‍্যাম্প শোতে পোষ্যপ্রেমী বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশ নেয়। কেউ অংশগ্রহণকারী হিসেবে, কেউবা পর্যবেক্ষক, কেউ অতিথি হিসেবে আবার কেউ কেউ সহযোগী হিসেবে। জয়পুরহাটে এই প্রথম ক্যাট র‍্যাম্প শো ও মেডিক্যাল ক্যাম্প অনুষ্ঠিত হওয়ায় অনেকটাই পুলকিত বিভিন্ন ঔষধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরাও।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে আসা এসিআই অ্যানিমেল হেল্থর সেলস ম্যানেজার জাহাঙ্গীর আলম, ভেটেরিনারি সার্ভিস অফিসার ডা. মাহফিজার রহমান, এরিয়া ম্যানেজার আসাদুজ্জামান সরকার, দি একমি ল্যাবরেটরি লিমিটেডের সিবিয়র এরিয়া ম্যানেজার মোশাহাক আলী তাদের বক্তব্যে বলেন, এই ধরনের আয়োজনে কোম্পানির পক্ষ থেকে স্পন্সর করতে পেরে নিজেদের ধন্য মনে করছি। আগামীতেও তাদের পাশে থাকবো ইনশাআল্লাহ।



আয়োজকদের মধ্যে অ্যানিম্যাল এডোপশন গ্রুপের অন্যতম অ্যাডমিন মুরাদ বাপ্পি ও আব্দুর রাফি জানান, বনরক্ষা ও পশুখাদ্য নিশ্চিতকরণে মানুষ ও পশুপ্রেমীদের মাঝে সখ্য গড়ে তুলতে এই আয়োজন করা হয়েছে। এছাড়াও একটি বিড়ালকে কখন কীভাবে যত্ন নিতে হবে এবং স্বাস্থ্য সুরক্ষা দিতে হবে, এমন সব সমস্যা সমাধানেও এই আয়োজন করা হয়েছে।

এই ‘ক্যাট র‍্যাম্প শো ও মেডিকেল ক্যাম্পে পার্শ্ববর্তী বগুড়া জেলা থেকে পাঁচ সদস্যের একটি ভেটেরিনারী চিকিৎসক টিম আসে। তারা বিনামূল্যে দেড় শতাধিক দেশি-বিদেশি বিড়ালকে ভ্যাক্সিনেশন, ডিওয়ার্মিংসহ বিভিন্ন স্বাস্থ্যসেবা দিয়েছেন।
এই দলের প্রধান ডা. বুলবুল হোসেন জানান, ভবিষ্যতে জয়পুরহাট জেলায় পোষা প্রাণীদের সুচিকিৎসায় একটি ক্লিনিক গড়ে তোলা হবে।

শেষে ক্যাট র‍্যাম্প শোতে অংশগ্রহণকারীদের সার্বিক কার্যক্রম পর্যালোচনায় বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কৃত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৮৪৪ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।