ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

সাড়ে ১২ ফুট লম্বা অজগর উদ্ধারের পর লাউয়াছড়ায় অবমুক্ত

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৩
সাড়ে ১২ ফুট লম্বা অজগর উদ্ধারের পর লাউয়াছড়ায় অবমুক্ত

মৌলভীবাজার: মৌলভীবাজারের কমলগঞ্জে সাড়ে ১২ ফুট লম্বা একটি অজগর সাপ উদ্ধার করেছে বন বিভাগ। পরে সেটিকে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়।

সোমবার (৪ সেপ্টেম্বর) উপজেলার সদর ইউনিয়নের ফুলবাড়ি চা বাগানের ১৬ নম্বর সেকশন থেকে এ অজগরটি উদ্ধার করা হয়। সাপটি সুস্থ থাকায় দুপুর ১টার দিকে লাউয়াছড়া বনে অবমুক্ত করা হয়।

স্থানীয়রা জানায়, সকালে সদর ইউনিয়নের ফুলবাড়ি চা বাগানের ১৬ নম্বর সেকশনের পাশে সাড়ে ১২ ফুট লম্বা অজগর সাপটি দেখা যায়। ওজন প্রায় ১৫ কেজি। খাবারের সন্ধানে প্রায় সময় এভাবে লোকালয়ে সাপ চলে আসে। শুধু সাপ নয় অন্য প্রাণীরাও এভাবে চলে আসে। পরে লাউয়াছড়া বন্যপ্রাণী বিভাগকে খবর দিলে অজগরটি উদ্ধার করে নিজেদের হেফাজতে নেয় তারা।

বন বিভাগ সূত্রে জানা যায়, ফুলবাড়ি চা বাগানের মহাব্যবস্থাপক লুৎফুর রহমান ফোন দিয়ে জানান, চা বাগানের ১৬ নম্বর সেকশনের পাশে একটি অজগর সাপ আছে। পরে বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের টিম ও ক্রিয়েটিভ কনজারভেশন অ্যালায়েন্সের ফিল্ড অ্যাসিস্ট্যান্ট চঞ্চল গোয়ালা গিয়ে সেখান থেকে সাপটি লাউয়াছড়া রেসকিউ সেন্টারে নিয়ে আসে। সাপটি সুস্থ থাকায় লাউয়াছড়া বনে অবমুক্ত করা হয়েছে।

ক্রিয়েটিভ কনজারভেশন অ্যালায়েন্সের ফিল্ড অ্যাসিস্ট্যান্ট চঞ্চল গোয়ালা জানান, সাপটি সুস্থ থাকায় বন বিভাগের সদস্য সিদ্দেক মিয়া, টুরিস্ট পুলিশ, ইকো গাইডের উপস্থিতিতে লাউয়াছড়া জাতীয় উদ্যানের বনে অবমুক্ত করে দেই।

লাউয়াছড়া রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, সাপটা সাড়ে ১২ ফুটের মতো লম্বা ও ১৫ কেজি ওজনের মতো ছিল। সাপটি সুস্থ থাকায় পর্যবেক্ষণ করে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়।

বাংলাদেশ সময়: ০৮১২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২৩
বিবিবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।