ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

আখাউড়ায় ফুটেছে দুষ্প্রাপ্য মণিরাজ ফুল

সমীর চক্রবর্তী, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, জুন ২, ২০১২
আখাউড়ায় ফুটেছে দুষ্প্রাপ্য মণিরাজ ফুল

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় ফুটেছে দুষ্প্রাপ্য মণিরাজ ফুল।

পৌর শহরের দেবগ্রাম এলাকার ব্যাংক কর্মকর্তা ইকবাল আহামেদ খানের বাড়িতে ফোটা এ ফুলটি দেখতে ভির করছেন প্রকৃতিপ্রেমী অনেক মানুষ।



কৃষি ব্যাংক কর্মকর্তা ইকবাল আহামেদ খান বাংলানিউজকে জানান, ১২ বছর আগে কুমিল্লা থেকে এনে নিজ বাগানে গাছটি লাগিয়েছিলেন তিনি। এরপর থেকেই তারা গাছে ফুল দেখার অপেক্ষায় ছিলেন। দীর্ঘ ১২ বছর পর পূর্ণ হলো তার সেই আশা। কারণ নিয়ম অনুযায়ী এ গাছে প্রথম ফুল ফুটতে এক যুগ লাগে।

১০/১৫ দিন আগে তার গাছে ফুলটি ফুটেছে বলে জানান ইকবাল আহামেদ।

তার সঙ্গে কথা বলে জানা গেছে, ফুলটি ফোটার পর প্রথমে সাদা রংয়ের থাকলেও দিনদিন এটি খয়েরি রং ধারণ করছে। এভাবে ২ মাস থাকে ফুলটি।

দেবগ্রাম এলাকার যুবক সুমন আহামদ খান বাংলানিউজকে জানান, এ গাছের ফুলে ওষুধি  গুণ রয়েছে বলে অনেকেই ধারণা করেন। তাই ফুল ফোটার পর অনেকেই তা সংগ্রহের জন্য এ বাড়িতে এসেছেন।

এ ব্যাপারে জানতে চাইলে আখাউড়া শহীদ স্মৃতি ডিগ্রি কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগের প্রভাষক আহসান আহামেদ বাংলানিউজকে বলেন, এটি একটি নগ্নবীজী উদ্ভিদ। এর প্রকৃত নাম সাইকাস (বৈজ্ঞানিক নাম- Cycas circinalis)। তবে আখাউড়ার স্থানীয় লোকজন একে মনিরাজ বলে ডাকেন।

সাইকাসের ওষুধি গুণ রয়েছে জানিয়ে তিনি বলেন, এর ফুল পেটের পীড়া এবং ক্ষুধা মন্দার চিকিৎসায় ফলপ্রসু কাজ করে।

বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, জুন ০২, ২০১২

সম্পাদনা: শিমুল সুলতানা, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa