ঢাকা, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

‘জীব বৈচিত্র্যের অনাকাঙ্ক্ষিত পরিবর্তনেই পরিবেশের বিপর্যয়’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৯ ঘণ্টা, মে ২২, ২০১২

চট্টগ্রাম: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ বলেছেন, ‘জীব বৈচিত্র্যের অনাকাঙ্ক্ষিত পরিবর্তনই পরিবেশের বিপর্যয় ও ভূমণ্ডলকে বিপন্ন করে তুলেছে। আর এই অনিবার্য কারণ বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি করে নানা সমস্যা সৃষ্টি করছে।

’  

মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় জীব বিজ্ঞান অনুষদ লেকচার গ্যালারিতে ‘ইন্টারন্যাশনাল ডে ফর বায়োলজিক্যাল ডাইভারসিটি-২০১২’ উপলক্ষে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বায়োডাইভারসিটি কনভারশন অ্যান্ড ইনভায়রনমেন্টাল ম্যানেজমেন্ট রিসার্চ গ্রুপ অব চিটাগাং ইউনিভার্সিটি এ সেমিনারের আয়োজন করে।

উপাচার্য বলেন, ‘পৃথিবী আর আগের মতো নেই। আমরা যথেচ্ছা আচরণ করে একে ধ্বংসের মুখোমুখি নিয়ে এসেছি। এ অবস্থা থেকে নিস্কৃতি পেতে জীব বৈচিত্র্য রক্ষায় সবাইকে সোচ্চার হতে হবে। ‘

উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রফেসর ও আয়োজক কমিটির আহ্বায়ক ড. এম. আতিকুর রহমানের সভাপতিত্বে উপউপাচার্য প্রফেসর ড. মো. আলাউদ্দিন এবং জীব বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. নুরল আনোয়ার বিশেষ অতিথি ছিলেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. এম. আতিকুর রহমান।

দিনব্যাপী সেমিনারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ চট্টগ্রামের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের ৭৫ জন শিক্ষক ও গবেষক অংশগ্রহণ করেন। সেমিনারের টেকনিক্যাল অধিবেশনে বিভিন্ন বিষয়ে সর্বমোট ৭টি প্রবন্ধ উপস্থাপন করা হয়।
 
বাংলাদেশ সময়: ২২০৪ ঘণ্টা, মে ২২, ২০১২
এমবিএম/সম্পাদনা: ওবায়দুল্লাহ সনি, নিউজরুম এডিটর, আশিস বিশ্বাস, অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa