ঢাকা, রবিবার, ১২ ফাল্গুন ১৪৩০, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ শাবান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

প্রকৃতির বিরুদ্ধে যুদ্ধের অবসান ঘটানো প্রয়োজন: জাতিসংঘ মহাসচিব

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, মে ২২, ২০২৩
প্রকৃতির বিরুদ্ধে যুদ্ধের অবসান ঘটানো প্রয়োজন: জাতিসংঘ মহাসচিব জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস- ফাইল ছবি

ঢাকা: জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবসে আমরা মানবজাতির জীবন রক্ষাকারী ব্যবস্থার সঙ্গে আমাদের সম্পর্কের বিষয়টি গভীরভাবে চিন্তাভাবনা করি। বায়ুতে আমাদের শ্বাসপ্রশ্বাস চলে, খাদ্য আমরা খাই, জ্বালানির সাহায্যে আমাদের জীবনযাপনের কাজ চলে, ওষুধে আমাদের রোগ নিরাময় হয়; এভাবে আমাদের জীবন কতগুলো স্বাস্থ্যকর বাস্তুতন্ত্রের ওপর পুরোপুরি নির্ভরশীল, তবু আমাদের কাজকর্মে পৃথিবীর প্রতিটি প্রান্ত বিপর্যস্ত হচ্ছে।

২২ মে আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস উপলক্ষে দেওয়া এক বার্তায় তিনি এ কথা বলেন।

জাতিসংঘ মহাসচিব বলেন, জীবকুলের বসবাসের জায়গার অবক্ষয়, উচ্চমাত্রার দূষণ এবং ক্রম-অবনতিশীল জলবায়ু সংকটের ফলে আজ ১০ লাখ প্রজাতির বিলুপ্তির ঝুঁকি সৃষ্টি হয়েছে। প্রকৃতির বিরুদ্ধে আমাদের এই যুদ্ধের অবশ্যই অবসান ঘটানো প্রয়োজন।

তিনিন বলেন, গত বছর কুনমিং-মনট্রিল বৈশ্বিক জীববৈচিত্র্য রূপরেখা নিয়ে যে চুক্তি হলো তা একটি গুরুত্বপূর্ণ ধাপ, তবে এখন সময় চুক্তি স্বাক্ষর থেকে কাজে নেমে পড়ার। এর অর্থ উৎপাদন ও ভোগের টেকসই উপায় নিশ্চিত করা। প্রকৃতি ধ্বংসকারী কর্মকাণ্ডে ভর্তুকি না দিয়ে আমাদের উচিত পরিবেশ-বান্ধব সমাধান অন্বেষণে সেই অর্থ ব্যয় করা।

অ্যান্তোনিও গুতেরেস বলেন, আদিবাসী জনগোষ্ঠীর এবং স্থানীয় সম্প্রদায়ের অধিকারের স্বীকৃতিদান প্রয়োজন, কারণ তারাই পৃথিবীর জীববৈচিত্র্যের সবচেয়ে শক্তিশালী রক্ষক। জীববৈচিত্র্যের বিলুপ্তি ও জলবায়ু সংকটের বিরুদ্ধে আরও শক্তিশালী ও আরও গতিশীল পদক্ষেপ নিতে বিভিন্ন দেশের সরকার ও ব্যবসায় প্রতিষ্ঠানের ওপর চাপ সৃষ্টি করা প্রয়োজন।

বার্তায় তিনি আরও বলেন, সবার জন্য একটি টেকসই ভবিষ্যৎ নিশ্চিত করতে আসুন আমরা বিভিন্ন দেশের সরকার, নাগরিক সমাজ ও বেসরকারি খাতের সবাই সম্মিলিতভাবে কাজ করি।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, মে ২২, ২০২৩,
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।