ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

সুন্দরবনে চালু হলো ইন্টারপ্রিটেশন ও ইনফরমেশন সেন্টার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, মে ৬, ২০২৩
সুন্দরবনে চালু হলো ইন্টারপ্রিটেশন ও ইনফরমেশন সেন্টার

বাগেরহাট: সুন্দরবনে করমজল ইন্টারপ্রিটেশন অ্যান্ড ইনফরমেশন সেন্টার উদ্বোধন করা হয়েছে।  

শনিবার (০৬ মে) দুপুরে সুন্দরবন পূর্ব বন বিভাগের করমজল বন্যপ্রাণি প্রজনন কেন্দ্রে এই সেন্টারের উদ্বোধন করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয় মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার।

 

এ সময় খুলনা অঞ্চলের বন সংরক্ষক মিহির কুমার দো, সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ বেলায়েত হোসেন, চাঁদপাই রেঞ্জের সহকারি বন সংরক্ষক রানা দেব, করমজল বন্যপ্রাণি প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবিরসহ বন বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

উদ্বোধন শেষে উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার বলেন, প্রাকৃতিকভাবে সৃষ্ট বিস্ময়কর একটি বিষয় সুন্দরবন। ঝড়-জ্বলোচ্ছাসে বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা, পিরোজপুর, বরগুনার মানুষের ঢাল হয়ে থাকে সুন্দরবন। এই সুন্দরবনকে রক্ষায় আমাদের সবাইকে সোচ্চার হতে হবে।  

বন ও জীববৈচিত্র্যের কোনো ধরনের ক্ষতি যাতে না হয় সেদিকে সবাইকে সজাগ থাকার অনুরোধ করেন তিনি।

পরে দর্শনার্থীদের জন্য করমজলের নলবুনিয়া খালের উপর একটি ঝুলন্ত সেতু উদ্বোধন উপ-মন্ত্রী এবং প্রজনন বাড়ানোর জন্য ছয়টি কুমিরকে খালে অবমুক্ত করেন তিনি।

প্রায় এক কোটি টাকা ব্যয়ে নির্মিত দোতলা বিশিষ্ট এই ইন্টারপ্রিটেশন ও ইনফরমেশন সেন্টারে সুন্দরবনের বিভিন্ন প্রাণির মমি, কঙ্কাল ও বিস্তারিত তথ্য সম্বলিত পুস্তিকা বা লিপলেট থাকবে। সুন্দরবনের বিশালতা, গাছ-গাছালি, প্রাণী, নদী-নালাসহ সব বিষয়ে তথ্য পাওয়া যাবে এই সেন্টারে। সেই থাকে দর্শনার্থীদের ব্যাখা করেও বোঝানো হবে সুন্দরবন সম্পর্কে।

করমজল বন্যপ্রাণি প্রজননকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির বলেন, ‘ইন্টারপ্রিটেশন ও ইনফরমেশন সেন্টার’ নামে যে তথ্য কেন্দ্রটি চালু হলো, এটার খুব প্রয়োজন ছিল। প্রতিদিন এই বনে দেশি–বিদেশি ভ্রমণপিপাসুরা আসেন। কিন্তু বন সম্পর্কে তারা সঠিক ধারণা পান না, কারণ তাদের প্রশ্নের উত্তর সঠিকভাবে দেওয়ার জন্য নির্দিষ্ট করে কোনো তথ্যকেন্দ্র বা ব্যক্তি দায়িত্বপ্রাপ্ত ছিল না। । পর্যটকরা সুন্দরবনকে উপভোগ, সুন্দরবন সম্পর্কে ধারণা নেওয়ার পাশাপাশি সুন্দরবন সম্পর্কে শিক্ষা এবং গবেষণায় কাজে লাগবে ওই তথ্যকেন্দ্র।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, মে ০৬, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।