ঢাকা, রবিবার, ২২ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

সুন্দরবনের অভয়ারণ্য থেকে ১০ নৌকাসহ ২ জেলে আটক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
সুন্দরবনের অভয়ারণ্য থেকে ১০ নৌকাসহ ২ জেলে আটক সংগৃহীত ছবি

সাতক্ষীরা: পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের অভয়ারণ্যে পৃথক অভিযান চালিয়ে ১০টি নৌকা জব্দ করেছে বনবিভাগের স্মার্ট পেট্রোল টিম। এসময় আটক করা হয় দুই জেলেকে।

সোমবার (২৩ জানুয়ারি) বিকেল থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত সুন্দরবনের দোবেঁকী, নোটাবেঁকী ও কালিরচর এলাকায় এ অভিযান চালানো হয়।  

জব্দকৃত নৌকাগুলোতে চার লক্ষাধিক টাকার ব্যবহার নিষিদ্ধ জাল পাওয়া যায়।  

আটক জেলেরা হলেন- শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের বড় গাবুরা গ্রামের আব্দুল আজিজ সরদার ও ৯ নম্বর সোরা গ্রামের ইলিয়াস হোসেন।

সাতক্ষীরা রেঞ্জের বুড়িগোয়ালীনি স্টেশন অফিসার মো. নুর আলম জানান, মাছ শিকারের অনুমতি নিয়ে সুন্দরবনে ঢুকে দোবেঁকীর অভয়ারণ্যে কাঁকড়া শিকার করার সময় মঙ্গলবার সকালে আব্দুল আজিজ আটক হন। প্রায় একই সময়ে নোটাবেঁকীর চামটার অভয়ারণ্য থেকে শিকার করা কাঁকড়াসহ ইলিয়াসকে আটক করা হয়।  এসময় আটক দুই জেলের ব্যবহৃত দু’টি নৌকা ও কাঁকড়া শিকারে ব্যবহৃত সরঞ্জাম জব্দ করা হয়।

বনবিভাগের এ কর্মকর্তা আরও জানান, নিষেধাজ্ঞা অমান্য করে কয়েকজন জেলে সুন্দরবনের কালিরচরসহ অন্যান্য অভয়ারণ্যে ঢুকে মাছ ও কাঁকড়া শিকার করছিলেন। খবর পেয়ে বনবিভাগের সদস্যরা অভিযান চালায়। এসময় নৌকাগুলো ফেলে জেলেরা পালিয়ে যায়। পরে আটটি নৌকা জব্দ করা হয়।  

সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক ইকবাল হোসাইন চৌধুরী জানান, আটক দুই জেলের নামে পৃথক দু’টি মামলা দিয়ে তাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa