ঢাকা, সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ২৮ নভেম্বর ২০২২, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

বিনোদন

প্রয়াত গীতিকারকে উৎসর্গ করে

প্রকাশ হলো ‘সাদা মেঘের বউ’-এর মিউজিক ভিডিও

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২২
প্রকাশ হলো ‘সাদা মেঘের বউ’-এর মিউজিক ভিডিও ‘সাদা মেঘের বউ’ গানের মিউজিক ভিডিওর একটি দৃশ্য

বৃষ্টি তোমায় ছোঁবে না বলে ডাকছে না তো কেউ- এমন কথামালার গান নিয়ে হাজির হলেন কণ্ঠশিল্পী মামুনুর। মঙ্গলবার (০৪ অক্টোবর) রাজধানীর একটি মিউজিক ক্যাফেতে এক অনুষ্ঠানে গানটির মিউজিক ভিডিও প্রকাশিত হয়েছে।

‘সাদা মেঘের বউ’ গানের কথা লিখেছেন প্রয়াত মাইফুল আযম টুটুল, রাসেল ও মামুনুর নিজে। এক সড়ক দুর্ঘটনায় টুটুল মারা গেছেন। তাই তিনি টুটুলকেই উৎসর্গ করেছেন এই গান।  

বান্দরবানের মনোমুগ্ধকর বিভিন্ন স্থানে ধারণ করা গানটির দৃশ্যায়ন। মিউজিক ভিডিও নির্মাণ করেছেন রিমন রাজ্জাক। গানটির সংগীত পরিচালক শামসুজ্জামান।

গানের শিল্পী মামুনুর জানান, ২০০৩ সালের কোনো এক শরতের বিকেলের কথা। চারুকলার শাহ নেওয়াজ হল থেকে বেরিয়ে বন্ধুদের সঙ্গে মিরপুরের বাসায় যাচ্ছিলেন। পথেই গুণগুণ করা শব্দগুলো গান হয়ে ওঠে। তখন গানের একটি লাইন কবি নির্মলেন্দু গুণের ‘যাত্রা ভঙ্গ’ থেকে ঢুকে পড়ে অবচেতন মনে, আলগোছে। পরে অবশ্য নির্মলেন্দু গুণের অনুমতি নিয়েই তিনি ব্যবহার করেছেন লাইনটি।

মিউজিক ভিডিও প্রকাশনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী মিলন মাহমুদ। তিনি বলেন, বর্তমান সস্তা কনটেন্টের যুগে মামুনুর একটি দামি কনটেন্ট উপহার দিয়েছেন। এই সময়ে সবাই যখন বেশি ভিউ পাওয়ার প্রত্যাশায় শিল্পের বাইরে গিয়ে কাব্যমানহীন কথা, সুর ও সংগীতের দিকে ঝুঁকছেন, তার বিপরীতে মানুনুরের সাদা মেঘের বউ গানটি এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করবে।

গানটি সম্পর্কে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় কবি মোক্তার হোসেন বলেন, ‘একটি গান তখনই কালজয়ী হয়, যখন এর কথাগুলো হয় সহজ, প্রাঞ্জল; কিন্তু রূপকল্পে ও কাব্যিকতায় পরিপূর্ণ। সবদিক বিবেচনায় মামুনুরের সাদা মেঘের বউ একটি পরিপূর্ণ গান হয়ে উঠেছে, যা বাংলা গানে একটি ভিন্ন মাত্রা যুক্ত করবে বলে আমার বিশ্বাস। ’ 

বান্দরবানের বিভিন্ন স্থানে ধারণ করা গানটির দৃশ্যায়ন মনোমুগ্ধকর, জানিয়ে নির্মাতা রিমন রাজ্জাক বলেন, মামুনুরের গানের ভক্ত তিনি। ভালোবাসা থেকেই বিশেষ যত্ন নিয়ে তিনি মামুনুরের এই মিউজিক ভিডিওটিতে কাজ করেছেন।  

গানটির সংগীত পরিচালক শামসুজ্জামান বলেন, এই গানের মিউজিক করার সময় তাঁর মাথায় ছিল গানের সুর ও কথার আবেদন, যাতে যথার্থতা পায় অন্তর্নিহিত শব্দমালা।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পরিচালক ও নাট্যনির্মাতা রিমন রাজ্জাক, সংগীত পরিচালক জায়হান ইসলাম, কণ্ঠশিল্পী আসিফ মাহের, গিটারিস্ট ও কম্পোজার শাসুজ্জামান, গিটারিস্ট নোভা, আবৃত্তিশিল্পী ফারুক হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa