ঢাকা, বুধবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

বিনোদন

শিল্পকলায় নাটক ‘কালিদাস’ মঞ্চায়িত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২২
শিল্পকলায় নাটক ‘কালিদাস’ মঞ্চায়িত

ঢাকা: মহাকবি কালিদাসের জীবনকে আশ্রয় করে থিয়েটার ’৫২ শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন করলো নাটক ‘কালিদাস’।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি।

অপূর্ব কুমার কুণ্ডু রচিত এ নাটকটির নির্দেশনায় ছিলেন জয়িতা মহলানবীশ। এটি দলের পঞ্চম প্রযোজনার নাটক।

মূর্খতার পরিচয় দিয়ে যে কালিদাস ডালের আগায় বসে গোড়া কাটে, পাঠশালা থেকে বিতাড়িত হয়, সেই কালিদাসই খাদের কিনারা থেকে ঘুরে মহাকবি হয়ে রচনা করেন মহাকাব্য রঘুবংশ, কুমারসম্ভব, নাটক অভিজ্ঞান শকুন্তলাসহ অসংখ্য গীতিনাট্য। কালিদাসের জীবনে ধিক্কার, তাচ্ছিল্য প্রভৃতি ভৎসনার পাশাপাশি কীভাবে একের পর এক কাব্য সম্ভার রচনা করলেন এবং তার পরিণত বেলায় স্ত্রী বিদ্যাবতীকে সসম্মানে ফিরিয়ে দিলেন তা নিয়েই নাটক কালিদাস।

নাটকের প্রসঙ্গে নাট্যকার অপূর্ব কুমার কুণ্ডু বলেন, কালিদাসের প্রকাশিত রচনাসমগ্র যতটা এবং যেভাবে সহজে পাওয়া যায়, সেই অনুপাতে কালিদাসের জীবনী সেভাবে পাওয়া যায় না। তবে কালিদাস নাটকে দর্শক কালিদাসের যাপিত জীবন ও সাহিত্য জীবন উভয়ই প্রাণবন্তভাবে পাবে বলেই বিশ্বাস।

নির্দেশক জয়িতা মহলানবীশ বলেন, আলো জ্বললে যেভাবে আঁধার পালায় তেমনি কালিদাসের জীবননির্ভর এ নাটকটি এক অর্থে জ্ঞানের আলো প্রজ্জ্বলিত করবে বলেই আমার বিশ্বাস। তরুণ ও নবীন অভিনেতাদের অভিনীত সংলাপ প্রধান নাটকটি দর্শকদের শিল্পী পিপাসা নিবৃত্ত করবে বলেই আমি মনে করি।

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- মো. নজরুল ইসলাম, বনানী সাহা, আদিব মজলিশ খান, রুদ্ররায় অপু, ধ্রুবানী মাহবুব, অপূর্ব রায়, কৃষ্ণ সরকার, রবি ইসলাম প্রমুখ। পোশাক পরিকল্পনায় ছিলেন সুরভী রায়, সংগীত পরিকল্পনায় রবিউল ইসলাম শশী, সংগীত প্রক্ষেপণে মোহাম্মদ নাদিম হাসান, সেট, লাইট ও প্রপসে মো. নজরুল ইসলাম।

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২২
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa