ঢাকা, শুক্রবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

বিনোদন

কলকাতায় ‘বিশ্ব চলচ্চিত্র উৎসব’, প্রধান অতিথি জয়া আহসান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২২
কলকাতায় ‘বিশ্ব চলচ্চিত্র উৎসব’, প্রধান অতিথি জয়া আহসান জয়া আহসান

আসছে ২৩ সেপ্টেম্বর মুক্তি পেতে যাচ্ছে জয়া আহসান অভিনীত ‘বিউটি সার্কাস’।  মাহমুদ দিদার পরিচালিত সিনেমাটির প্রচারণায় ব্যস্ত সময় কাটাচ্ছেন এই অভিনেত্রী।

তবে সিনেমাটি মুক্তির আগেই কলকাতা ঘুরে আসতে হবে দুই বাংলার নন্দিত এই অভিনেত্রীকে।

জানা যায়, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব ইন্ডিয়ার আয়োজনে প্রথমবার কলকাতায় অনুষ্ঠিত হতে চলেছে ‘বিশ্ব চলচ্চিত্র উৎসব’। আন্তর্জাতিক চলচ্চিত্র সমালোচক সংস্থা ‘ফিপরেসি’ এই আয়োজনের সহ-আয়োজক।  

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) কলকাতার নন্দনে হবে উৎসবের উদ্বোধন। যেখানে প্রধান অতিথি করা হয়েছে জয়া আহসানকে। এ কারণেই ‘বিউটি সার্কাস’র প্রচারণার ফাঁকে কলকাতা যেতে হবে এই অভিনেত্রীকে।

জয়া আহসান প্রধান অতিথি হলেও উৎসব উদ্বোধন করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব ইন্ডিয়ার সর্বভারতীয় সভাপতি ও পরিচালক কিরণ সান্তারাম।

প্রথমবারের এই আয়োজিত এই চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী সিনেমা বাংলাদেশের মোহাম্মদ রাব্বি মৃধার ‘পায়ের তলায় মাটি নাই’। এছাড়াও সেখানে প্রদর্শিত হবে বাংলাদেশের নুরুল আলম আতিকের ‘লাল মোরগের ঝুঁটি’, মাসুদ পথিকের ‘মায়া’, অমিতাভ রেজার ‘রিকশা গার্ল’ ও সুবর্ণ সেঁজুতি তুষীর স্বল্পদৈর্ঘ্য ছবি ‘রিপলস’।

উৎসবে থাকবে আন্তর্জাতিক বিভাগের ৯টি সিনেমা। এর মধ্যে রয়েছে মিসর, ইকুয়েডর, কাজাখস্তান, ব্রাজিল, পর্তুগাল, নেপাল ও ইরানের সিনেমা। ইন্ডিয়ান প্যানারোমা বিভাগে দেখানো বিভিন্ন রাজ্যের আটটি সিনেমা। শ্রীলঙ্কার তরুণ পরিচালক অশোক হান্দাগামার রেট্রোস্পেকটিভে দেখানো হবে তার বিখ্যাত ও বিতর্কিত সিনেমাগুলো।

উদ্বোধনী অনুষ্ঠানে জয়া আহসান ছাড়াও বাংলাদেশের পরিচালক আবু সাইয়িদ ও অভিনেত্রী জ্যোতিকা জ্যোতিও উপস্থিত থাকবেন। এছাড়া থাকবেন ফিপরেসির সভাপতি ভি কে যোসেফ, পরিচালক অতনু ঘোষ ও অভিনেত্রী গার্গী রায় চৌধুরী।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa