ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

বিনোদন

গানে ফিরলেন জনপ্রিয় গীতিকার লতিফুল ইসলাম শিবলী

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, মার্চ ১১, ২০১২
গানে ফিরলেন জনপ্রিয় গীতিকার লতিফুল ইসলাম শিবলী

জনপ্রিয় বহুগানের গীতিকার লতিফুল ইসলাম শিবলী। বিশেষ করে তার লেখা গানগুলো গেয়েছে দেশের বিভিন্ন জনপ্রিয় ব্যান্ড।

‘কষ্ট পেতে ভালবাসি’, ‘কেউ সুখি নয়’, ‘হাসতে দেখো-গাইতে দেখো’, ‘নীল বেদনা’, ‘আহা জীবন’, ‘একটা চাকরি হবে চাঁদমামা’র মতো তার লেখা অসংখ্যা জনপ্রিয় গান গেয়েছেন আইয়ুব বাচ্চু। নগরবাউল জেমস গেয়েছেন তার লেখা আর সুরে ‘জেল থেকে বলছি’, ‘গিটার কাঁদতে জানে’, ‘প্রিয় আকাশি’,  ‘নাটোর স্টেশন’, ‘একজন বিবাগি’, ‘এ-শহরের কত-শত অট্টালিকার ফাঁকে’সহ আরো অসংখ্য গান।

লতিফুল ইসলাম শিবলির লেখা গানের মধ্যে আরো রয়েছে মাইলসের ‘পলাশির প্রান্তরে’, ‘শেষ ঠিকানা’, ‘হ্যলো ঢাকা’ আর সোলস গেয়েছে ‘হাজার বর্ষা রাত’। তুমুল জনপ্রিয় গান ‘তুমি আমার প্রথম সকাল’ গেয়েছেন তপন চৌধুরী ও শাকিলা জাফর। ৯০ দশক জুড়ে প্রায় ৩০০ গান লিখেছিলেন এই গীতিকবি ।

লতিফুল ইসলাম শিবলির নিজের লেখা, সুর ও কম্পোজিশনে এবং নিজের কণ্ঠে গাওয়া তার প্রথম অ্যালবাম ‘নিয়ম ভাঙার নিয়ম’ প্রকাশিত হয়েছিল ১৯৯৯ সালে। ১৩ বছর পর এখন দ্বিতীয় অ্যালবামের কাজ নিয়ে ব্যস্ত আছেন এ শিল্পী। ‘বিশ্বাসের গান’ নামেই অ্যালবাম করার পরিকল্পনা তার। এর সংগীতায়োজন করছেন নিয়াজ আহমেদ চৌধুরী টিটু এবং অভিজিৎ জিতু। অ্যালবামটি এক্সপেরিমেন্টাল হবে। নাটক, কবিতা এবং গানের এক সংমিশ্রণ থাকবে তাতে। পূজিবাদ বিরোধী গান থাকবে। এ ছাড়া ২/৩টি ইংরেজি গান রাখার পরিকল্পনা আছে তার । লতিফুল ইসলাম শিবলির গড়ে তোলা ব্যান্ডের নাম ‘সং অফ বিলিভ’।

এতো দিন কেন গান থেকে দূরে ছিলেন এ প্রশ্নের উত্তরে শিবলী জানিয়েছেন , ‘১৯৯৯ সালে আমার সম্মুখে আমার বাবা মুক্তিয়োদ্ধা মো. রফিকুল ইসলামের মৃত্যুর পর জীবনবোধ নিয়ে নিজের মধ্যে অনেক প্রশ্ন তৈরি হয়। আমি কে ? কেন এসেছি এ পৃথিবীতে? কী করা উচিত ? এমন নানা প্রশ্ন তাড়িয়ে বেড়াতো আমকে। এক সময় আধ্যাতিকতা নিয়ে জানার ব্যাপক আগ্রহ হলো । এ নিয়ে পড়া-লেখা শুরু করলাম। এ নিয়ে ব্যস্ত হয়ে গেলাম। জীবিকার তাগিদে  ছুটলাম দেশ হতে দেশান্ত ইউরোপের বহু দেশ ঘুরে স্থির হলাম লন্ডনে। সব মিলিয়ে আর গান নিয়ে কাজ করা হয়নি। এখন আবার নতুন করে সব কিছু শুরু করবো। এ বিষয়ে আমি সবার সহযোগিতা চাই।

বাংলাদেশ সময় ১৬৩০, মার্চ ১০, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।