ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

বিনোদন

মঙ্গলবার শিল্পকলায় প্রাচ্যনাটের ‘বনমানুষ’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, আগস্ট ৮, ২০২২
মঙ্গলবার শিল্পকলায় প্রাচ্যনাটের ‘বনমানুষ’

নিউইয়র্ক থেকে যাত্রা করা একটি জাহাজকে কেন্দ্র করে প্রাচ্যনাটের নাটক ‘বনমানুষ-দ্য হেয়ারি এপ’। বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঙ্গলবার (০৯ আগস্ট) সন্ধ্যা ৭টায় এটি মঞ্চস্থ হবে।

ইউজিন ও'নীলের রচনায় প্রাচ্যনাটের ২৭তম প্রযোজনাটির নির্দেশনায় রয়েছেন বাকার বকুল।

নাটকের নির্দেশক বলেন, নাট্যকার নাটকের মধ্য দিয়ে আঘাত করেন পুঁজিবাদকে। নিউইয়র্ক থেকে যাত্রা করা একটি জাহাজের খোলের ভেতর দাঁড়িয়ে ইঞ্জিনের চুল্লিতে কয়লা ভরতে থাকা কয়েকজন মানুষের গল্প ‘বনমানুষ’।  

বাকার বকুল বলেন, নাটকটির নির্দেশনার কাজ করতে গিয়ে সব সময় আমার কাছে মনে হয়েছে, এ জাহাজটা যেন জাহাজ নয়, একটি পৃথিবী। যে পৃথিবীতে শ্রেণী বৈষম্য বেড়েই চলেছে এবং এমন সিমাহীনতায় পৌঁছেছে, যেখানে দিনমজুর মানুষগুলোকে ওপরতলার মানুষেরা জানোয়ার বলে মনে করছে। প্রশ্ন আসে- মহাকালের পথে ধাবমান পৃথিবী চলছে কোন শক্তিতে। জাহাজের ইঞ্জিনটাকে সচল রাখছে কারা চুল্লিতে কয়লা দিয়ে।

তিনি জানান, এই নাটকের মূল চরিত্র ইয়াংকের তীব্র বেদনা বোধ ও ক্ষোভের মধ্য দিয়ে পৃথিবীর লাঞ্ছিত নিপীড়িত মানুষের আর্ত হাহাকার ও ক্ষোভ ফুসে উঠেছে। জাতিগত পর্যায় থেকে পরিবার কিংবা ব্যক্তিগত পর্যায় পর্যন্ত পুঁজিবাদের চর্চাটা সিঁধ কেটে ঢুকে পড়েছে চোরের মতো। যদিও সেই গোপন চর্চা বিশ্বায়নের নামে প্রকাশ্যে দানবরূপে গ্রাস করছে পৃথিবীকে। সেই চিত্রই দেখানো হবে নাটকে।  

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, আগস্ট ০৮, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।