ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

বিনোদন

গায়ক জানালেন ‘সাদা সাদা কালা কালা’র পেছনের গল্প

কোকিলের মতো কালো মেয়ের প্রেমে পড়ে লেখা হয় গানটি

নাজমুল আহসান তালুকদার, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, জুলাই ১২, ২০২২
কোকিলের মতো কালো মেয়ের প্রেমে পড়ে লেখা হয় গানটি

আসছে ১৯ জুলাই মুক্তি পেতে যাচ্ছে মেজবাউর রহমান সুমন পরিচালিত সিনেমা ‘হাওয়া’। ইতোমধ্যেই প্রকাশ হয়েছে সিনেমাটির ট্রেলার ও প্রথম গান ‘সাদা সাদা কালা কালা’।

গানটি প্রকাশের পর থেকে সামাজিকমাধ্যমে বেশ সাড়া ফেলেছে।

জানা যায়, গানটির গীতিকার ও সুরকার হাশিম মাহমুদ। গেয়েছেন এরফান মৃধা শিবলু। এই গানে খমক ছাড়া কোনো বাদ্যযন্ত্র ব্যবহার করা হয়নি। নৌকার সব কাঠ, বাস, হাঁড়ি, পাতিল বাজিয়ে দীর্ঘদিন ধরে গানটি কম্পোজ করেছেন ইমন চৌধুরী। আর এই সব অ-যন্ত্রগুলো বাজিয়েছেন মিঠুন চাকরা।

সদ্য ভাইরাল এ গানটি নিয়ে বাংলানিউজের সঙ্গে কথা হয় গায়ক এরফান মৃধা শিবলুর। তিনি বলেন, কয়েকটি নাটকের গানে ও জিঙ্গেলে কণ্ঠ দিলেও এটিই আমার চলচ্চিত্রে প্রথম প্লেব্যাক। ‘সাদা সাদা কালা কালা’ গানটি প্রকাশের পর থেকেই যে প্রশংসা পাচ্ছি; এই অনুভূতি ভাষায় প্রকাশ করা যাবে না।

তিনি বলেন, ‘হাওয়া’ সিনেমার যখন প্রি-প্রোডাকশনের কাজ চলছিল, সে সময়-ই নির্মাতা সুমন ভাই আমাকে বলেছিল, 'শিবলু তোমাকে দিয়ে একটা গান গাওয়াবো। তবে কোন গান সেটা বলা হয়নি ওই সময়। হঠাৎ করে একদিন বলে, হাসিম ভাইয়ের এই গানটি তোমাকে দিয়ে গাওয়াচ্ছি। এরপর যখন রেকর্ডিং করা হয় খুবই এক্সাইটেড ছিলাম। কারণ প্রথম সিনেমার জন্য গান করা। '

এরফান মৃধা শিবলু

অনেকের কাছে নতুন মনে হলেও শাহবাগ কিংবা ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় দশ-বিশ বছর ধরে যারা নিয়মিত আড্ডা দেন, তাদের কাছে নাকি পরিচিত একটি গান ‘সাদা সাদা কালা কালা’। কিন্তু হাওয়া চলচ্চিত্রের মাধ্যমে এই এলাকার বাইরেও ছড়িয়ে গেল গানটি- এমনটিই জানান শিবলু।  

তিনি বলেন, 'গানের গীতিকার হাশিম মাহমুদ আমার খুবই কাছের বড় ভাই। প্রায় ২০-২৫ বছর ধরে চেনাজানা। তিনি একাধারে লেখক, সুরকার, গীতিকার। তার গানগুলো আমরা আড্ডার ছলেই শুনতাম, সঙ্গে গাইতাম। কিন্তু এগুলো বাণিজ্যিকভাবে কখনো রেকর্ড করার চিন্তা করা হয়নি। আগামীতে তার আরো কিছু গান নিয়ে আমরা কাজ করব। '

একটু আক্ষেপ নিয়েই শিবলু বলেন, 'গানটি আমরা যদি হাশিম ভাইকে দিয়ে গাওয়াতে পারতাম, তাহলে দর্শক আরো বেশি মুগ্ধ হতো। তার কণ্ঠে এটি অন্য লেবেলের একটি গান হয়ে থাকতো। কিন্তু তিনি অসুস্থ থাকার কারণে সেটা সম্ভব হয়নি। তারপরেই আমাকে দিয়ে গাওয়ানো হয়েছে। ' 

গানটি রচনার পেছনে কোনও গল্প আছে কিনা? এ বিষয়ে শিবলু বলেন, "আমার বন্ধুরা ও কিছু বড় ভাইরা মিলে হাশিম ভাইয়ের কাছে জানতে চেয়েছিলাম- ‘গানটি কী ভেবে লেখা? বা এর পেছনে কোনও ঘটনা আছে কিনা?’ তিনি সিরিয়াসলি যা বলেছিলেন সেটা হচ্ছে- ‘তরুণ বয়সে একটা মেয়ের প্রেমে পড়েছিলেন তিনি। ’ তার ভাষ্যমতে, ‘দেখতে মেয়েটা অনেকটাই কোকিলের মতো কালো ছিল। কিন্তু সেই মেয়েটিকে কখনো বলতেও পারেননি- আমি তোমাকে ভালোবাসি। মূলত তাকে ভেবেই গানটি রচনা করা। "

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, জুলাই ১২, ২০২২ 
এনএটি/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।