ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

বিনোদন

আলম খানের হাত ধরেই প্লেব্যাকে আসেন কুমার শানু

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, জুলাই ৮, ২০২২
আলম খানের হাত ধরেই প্লেব্যাকে আসেন কুমার শানু আলম খান-কুমার শানু

পাঁচবার ফিল্মফেয়ার পুরস্কার পাওয়া বলিউডের জনপ্রিয় গায়ক কুমার শানুর প্লেব্যাকে যাত্রা শুরু হয়েছিল আলম খানের হাত ধরেই।

এ বিষয়ে জানা যায়, ১৯৮৫ সালে বাংলাদেশের নির্মাতা শিবলি সাদিক পরিচালিত ‘তিন কন্যা’ সিনেমার একটি গান গিয়ে কুমার শানুর প্লেব্যাকে অভিষেক হয়।

নায়করাজ রাজ্জাকের ঠোঁটে ‘তিন কন্যা এক ছবি’ শিরোনামের ওই গানের সুর ও সংগীত আয়োজন করেন আলম খান। তখন কুমার শানুর নাম ছিল কেদারনাথ ভট্টাচার্য।

এই গানের মাধ্যমেই কুমার শানুর যাত্রা শুরু হয় প্লেব্যাক। এর দুই বছর পরেই বলিউডে ডাক পান। ১৯৮৭ সালে সঙ্গীত পরিচালক ও গায়ক জগজিত সিং হিন্দি ছবি আন্ধিয়া’তে গান কুমার শানুকে প্রস্তাব দেন।

মুম্বাইয়ের কল্যাণজী-আনান্দজী যাদুকর চলচ্চিত্রে গান গাওয়ার সুযোগ দেন কুমার শানুকে। তার নাম কেদারনাথ ভট্টাচার্য থেকে কুমার শানু করার প্রস্তাব দেন।

এরপর নদীম শ্রবণ নামের বলিউডের সঙ্গীত পরিচালক কুমার শানুর খোঁজ পান। তাকে দিয়ে ‘আশিকি’ সিনেমার গান গাওয়ান। এই সিনেমার ‘এক সানাম চাহিয়ে’, ‘তু মেরি জিন্দেগি হে’, ‘নাজার কে সামনে’, ‘জানে জিগার জানেমান’, ‘আব তেরে বিন’ জিলেংগে হাম’ এবং ‘ধিরে ধিরে সে’ গাওয়া সানুর গানগুলো মুখে মুখে ছড়িয়ে পড়ে। ‘আব তেরে বিন’ গানের জন্য পান ফিল্মফেয়ার পুরস্কার জেতেন তিনি। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি তাকে।

অবশ্য কুমার শানু যে গানে প্লেব্যাক করেছেন সেটি আদতে করার কথা ছিল এন্ড্রু কিশোরের। কিন্তু শেষ মুহূর্তে তাকে না পাওয়ায় সঙ্গীত পরিচালক আলম খানকে কুমার শানুর কথা বলেন শিল্পী ঊষা উত্থুপ। আলম খান সুযোগ দেন কুমার শানুকে। আর এভাবেই আলম খানের গান দিয়ে চলচ্চিত্রে যাত্রা শুরু হওয়া কুমার শানু।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, জুলাই ০৮, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।