ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

ওস্তাদ আলাউদ্দিন খাঁ স্মরণে শাস্ত্রীয় সঙ্গীত সন্ধ্যা

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, জুন ১৪, ২০২২
ওস্তাদ আলাউদ্দিন খাঁ স্মরণে শাস্ত্রীয় সঙ্গীত সন্ধ্যা

মিউজিক অ্যালায়েন্স ওয়ার্ল্ডওয়াইড ফাউন্ডেশনের (মঁ ফাউন্ডেশন) উদ্যোগে ও আলিয়ান্স ফ্রঁসেজের সহযোগিতায় সঙ্গীত আচার্য্য ওস্তাদ আলাউদ্দিন খাঁ স্মরণে অনুষ্ঠিত হলো শাস্ত্রীয় সঙ্গীত সন্ধ্যা। সোমবার (১৩ জুন) সন্ধ্যায় রাজধানীর নুভেল ভ্যাগ অডিটোরিয়ামে (আলিয়ান্স ফ্রঁসেজ দো ঢাকা) এই অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়।

জানা যায়, ওস্তাদ আলাউদ্দিন খাঁর শততম জন্মবার্ষিকী ও ৫০ তম মৃত্যুবার্ষিকী স্মরণে বছরব্যাপী দুই বাংলায় উদযাপন কর্মসূচির অংশ হিসেবে এ সঙ্গীত সন্ধ্যা অনুষ্ঠিত হয়। এতে ওস্তাদ আলাউদ্দিন খানের ওপর একটি সংক্ষিপ্ত প্রামাণচিত্র প্রদর্শিত করা হয়।  

আর সঙ্গীতানুষ্ঠানে বাঁশি বাজান বিশিষ্ট বংশীবাদক মুর্তজা কবির মুরাদ (বাংলাদেশ), সরোদ বাজান ওস্তাদ আলাউদ্দিন খাঁর প্রপৌত্র, ওস্তাদ আলী আকবর খাঁর নাতি সিরাজ আলী খাঁ (ভারতের পশ্চিমবঙ্গ), সেতার ও সরোদ যুগলবন্দী বাজান ওস্তাদ আয়েত আলী খানের প্রপৌত্রী, ওস্তাদ শাহাদাত হোসেন খানের কন্যা আফসানা খাঁ ও রুখসানা (বাংলাদেশ)।

এছাড়াও তবলাতে সংগত করবেন মৈনাক বিশ্বাস (ভারতের পশ্চিমবঙ্গ) ও জাকির হোসেন (বাংলাদেশ )। তানপুরাতে ছিলেন চেমন ফারিয়া ইসলাম মেঘলা (বাংলাদেশ)।

বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের শিল্পীদের সমন্বিত এই শাস্ত্রীয় সঙ্গীত সন্ধ্যা উৎসর্গ করা হচ্ছে প্রয়াত একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট সরোদবাদক ওস্তাদ শাহাদাত হোসেন খানের উদ্দেশ্যে। এই সঙ্গীতজ্ঞ করোনায় আক্রান্ত হয়ে ২০২০ সালের ২৮ নভেম্বর অকালে প্রয়াত হন।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, জুন ১৪, ২০২২
এনএটি/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।