ঢাকা, সোমবার, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

বিনোদন

অস্কারে থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১০
অস্কারে থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার

গত কয়েকবছরের ধারাবাহিকতায় এবারও একাডেমি অ্যাওয়ার্ড (অস্কার)-এর বিদেশী ভাষা প্রতিযোগিতা বিভাগে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছে একটি ছবি। ৮৩তম অস্কারে যাচ্ছে ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত মোস্তফা সরওয়ার ফারকী পরিচালিত ছবি ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’।



অস্কার বাংলাদেশ কমিটির পক্ষ থেকে ২২ সেপ্টেম্বর বুধবার দুপুরে রাজধানীর একটি অভিজাত হোটেলে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে  এই ঘোষণা দেওয়া হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেশন অফ ফিল্ম সোসাইটিজ এর আহবায়ক ও ৮৩তম অস্কার বাংলাদেশ কমিটির চেয়ারম্যান প্রফেসর আব্দুস সেলিম। আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতির সভাপতি গাজী মাজহারুল আনোয়ার, বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির সাবেক সাধারণ সম্পাদক মির্জা আব্দুল খালেক, বাংলাদেশ চলচ্চিত্র গ্রাহক সংস্থার সভাপতি আব্দুল লতিফ বাচ্চু, বাংলাদেশ ফিল্ম এডিটরস গিল্ডের সভাপতি আবু মুসা দেবু, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব শাহ আলম কিরণ, মিডিয়া ব্যক্তিত্ব শাইখ সিরাজ, নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী, অভিনেত্রী রোকেয়া প্রাচী, মুক্ত চলচ্চিত্র নির্মাতা শামীম আখতার, মিডিয়া কোঅর্ডিনেটর রবিন শামস এবং আরো অনেকে।

অস্কারের বিদেশী ভাষা প্রতিযোগিতা বিভাগে বাছাই পর্বে এবার অংশগ্রহণ করে খিজির হায়াত পরিচালিত ‘জাগো’, খালিদ মাহমুদ মিঠু পরিচালিত ‘গহীনের শব্দ’ এবং মোস্তফা সরওয়ার ফারুকী পরিচালিত ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’। তবে চলচ্চিত্র সংশ্লিষ্ট কেউ কেউ অস্কারের ছবি মনোনয়ন নিয়ে অনিয়মের অভিযোগ তুলেছেন। তাদের অভিযোগ, গত ১৪ সেপ্টেম্বর ছিল অস্কারের মনোনয়নের জন্য ছবি জমা দেয়ার শেষ তারিখ। নিধার্রিত সময়ে জমা পড়ে দুটি ছবি; ইন্টারস্পিড প্রযোজিত ‘জাগো’ ও ইমপ্রেস প্রযোজিত ‘গহীনে শব্দ’। কিন্তু ‘থার্ড পারসন সিঙ্গুলার নম্বর’কে সূযোগ করে দেয়ার জন্যই ছবি দেয়ার সময় ২১ সেপ্টেম্বর পর্যন্ত বর্ধিত করা হয়। ছবি জমা পড়ার আগেই নিয়ে রাখা সিদ্ধান্ত সংবাদ সম্মেলনে ঘোষণার বৈধতা দেয়া হয়। অবশ্য অভিযোগটি পুরোপুরি ভিত্তিহীন বলে দাবি করেছেন বাছাই কমিটির অন্যতম সদস্য অভিনেত্রী রোকেয়া প্রাচী। তিনি জানান, ছবি জমার সময় বাড়ানো হয়েছিল ‘জাগো’ ছবির নির্মাতা-প্রযোজকের অনুরোধে। কারণ তাদের ছবির টেকনিক্যাল ভার্সন নির্ধারিত সময় পর্যন্ত জমা দেয়ার উপযোগী ছিল না। পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে ছবি জমা নেয়ার তারিখ বর্ধিত করা হয়। এই বর্ধিত সময়েই ‘থার্ড পারসন সিঙ্গুলার নম্বর’ জমা পড়ে। বাছাই কমিটির সদস্যরা ৩টি ছবি দেখে নানা বিচার-বিশ্লেষণের মাধ্যমে ঐক্যমতের ভিত্তিতে ‘থার্ড পারসন সিঙ্গুলার নম্বর’ ছবিটিকে মনোনীত করেন।

ঢাকা শহরের উঠতি মধ্যবিত্ত শ্রেণীর শিক্ষিত, আধুনিক ও মুক্তমনা তরুণী রুবাকে কেন্দ্র করে গড়ে ওঠেছে ‘থার্ড পারসন সিঙ্গুলার নম্বর’ ছবিটির গল্প। রুবা ভালোবাসে এনজিওকর্মী মুন্নাকে, কিন্তু প্রথাগতভাবে সে তাকে বিয়ে করতে চায় না। সে তার নিজ স্বাধীনতায় বিশ্বাসী। রুবা মানুষের কথা বা মুন্নার সঙ্গে সম্পর্কের কথা নিয়ে ভাবতে চায় না। কিন্তু মুন্না যখন তার জীবন থেকে হারিয়ে গেল তখন রুবা রক্ষণশীল মুসলিম সমাজে একজন স্বাধীর নারী হিসেবে বাস্তবতার মুখোমুখে হলো। আনিসুল হকের কাহিনী অবলম্বনে মোস্তফা সরয়ার ফারুকীর চিত্রনাট্য ও পরিচালনায় ছবিতে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, মোশাররফ করিম, তপু, আবুল হায়াত, অপর্ণা শুভেচ্ছা, ইশা প্রমূখ। ৩৫ মিমি ফরম্যাটের এ ছবির দৈর্ঘ্য ১২৩ মিনিট। ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড প্রযোজিত এ ছবির নির্বাহী প্রযোজক ছিলেন ফরিদুর রেজা সাগর ও ইবনে হাসান খান।

বাংলাদেশ স্থানীয় সময় : ১৬৩০, সেপ্টেম্বর ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa