ঢাকা, বুধবার, ১৫ আষাঢ় ১৪২৯, ২৯ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

বিনোদন

অকাল প্রয়াত ‘প্রিন্সেস টিনা খান’কে মনে আছে? 

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৬ ঘণ্টা, মে ২৫, ২০২২
অকাল প্রয়াত ‘প্রিন্সেস টিনা খান’কে মনে আছে?  ফিরোজা রহমান টিনা

সবার কাছে ‘প্রিন্সেস টিনা খান’ নামেই পরিচিত তিনি। ১৯৮৫ সালে মুক্তিপ্রাপ্ত যাত্রাশিল্পীদের জীবনকাহিনি অবলম্বনে নির্মিত ‘প্রিন্সেস টিনা খান’ সিনেমায় অভিনয় করে এই নামে পরিচিতি পেয়েছিলেন অভিনেত্রী টিনা খান।

চলচ্চিত্রটি প্রযোজনাও করেছিলেন ঢাকাই সিনেমার এই নায়িকা।

১৯৬৬ সালের আজকের এই দিনে চুয়াডাঙ্গায় জন্মগ্রহণ করেছিলেন টিনা খান। তার পারিবারিক নাম ফিরোজা রহমান টিনা। ছোটবেলা থেকে নাচ আর অভিনয় ছিল তার ভালোবাসা। ক্লাস নাইনে পড়ার সময় খন্দকার মোয়াজ্জেম হোসেনের সঙ্গে তার বিয়ে হয়।  

ঢাকাতে স্থায়ীভাবে চলে আসার পর আবদুল্লাহ আল-মামুনের নাটকের দলে যোগ দেন টিনা খান। পরে তিনি চলচ্চিত্রে অভিনয় শুরু করেন। প্রয়াত চলচ্চিত্র পরিচালক এহতেশামের ‘বিমানবালা’ সিনেমার মাধ্যমে ঢাকাই সিনেমায় অভিষেক হয় তার।  

টিনা খান সব সময় তিনি চাইতেন শিল্পী হতে। নায়িকা কথাটাতে তার আপত্তি ছিল। বাণিজ্যিক চলচ্চিত্রের অভিনেত্রী হলেও ভালো সিনেমা, ভালো চরিত্রের প্রতি গভীর ক্ষুধা ছিল তার। কর্মজীবনে প্রায় ২৫টি বাণিজ্যিক সিনেমায় অভিনয় করতে পেরেছিলেন এই অভিনেত্রী।  

‘বিমানবালা’ ও ‘প্রিন্সেস টিনা খান’ ছাড়াও টিনা খান অভিনীত অনান্য জনপ্রিয় সিনেমার মধ্যে রয়েছে- ‘রজনীগন্ধা’, ‘মৌ চোর’, ‘আয়না বিবির পালা’, ‘ লাগাম’, ‘দুই জীবন’, ‘এরই নাম প্রেম’ ও ‘একাই একশো’।

১৯৮৯ সালের ২০ জানুয়ারি নগরবাড়ী ঘাটে এক মর্মান্তিক দুর্ঘটনায় যমুনা নদীতে ডুবে অকালে মারা যান টিনা খান। কর্মজীবনের স্বীকৃতিস্বরূপ তাকে ত্রয়োদশ জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আসরে মরণোত্তর বিশেষ পুরস্কার প্রদান করা হয়েছিল।

বাংলাদেশ সময়: ১১১৬ ঘণ্টা, মে ২৫, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa