ঢাকা, সোমবার, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

বিনোদন

মহাকালের ‘শিখণ্ডী কথা’র ৩ মঞ্চায়ন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, মে ১১, ২০২২
মহাকালের ‘শিখণ্ডী কথা’র ৩ মঞ্চায়ন

ঢাকা: বাংলাদেশে প্রথম হিজড়া সমাজের মানুষের সুখ-দুঃখ কথামালায় গাঁথা গবেষণালব্ধ নাটক ‘শিখণ্ডী কথা’। মহাকাল নাট্য সম্প্রদায়ের মানবিক জনপ্রিয় নাটকটির ৩টি মঞ্চায়ন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

 

নাটকটির ১৭৯ ও ১৮০তম মঞ্চায়ন মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে ১৩ ও ১৪ মে এবং ১৫ মে ১৮১তম মঞ্চায়ন শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে অনুষ্ঠিত হবে।

বুধবার (১১ মে) এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। নাটকটির ২০০তম প্রদর্শনীকে দ্বারপ্রান্তে রেখে এই মঞ্চায়নগুলো করা হচ্ছে। আনন জামানের রচনায় এর নির্দেশক রশীদ হারুন।  

নাটকটিতে অভিনয় করবেন- পলি বিশ্বাস, রিপন রনি, সম্রাট, সুরেলা নাজিম, মো. শাহনেওয়াজ, কানিজ ফাতেমা লিসা, সৈয়দ ফেরদৌস ইকরাম, শিবলী সরকার, কামরুজ্জামান সবুজ, বাহার সরকার, আনন জামান, ফারুক আহমেদ সেন্টু, বিথুন আহমেদ, সামিউল জীবন, শাহরিয়ার পলিন, স্বপ্নীল, সোহেল আহমেদ, ইকবাল চৌধুরী, রাসেল আহমেদ, তারক দাস, মো. আহাদ, নাবিল হাসান, রাকিব হাসান, মায়া, কোনাল আলী সাথী, শান্ত, নওশাদ, মনিরুল আলম কাজল ও মীর জাহিদ হাসান।

নাটকটির প্রথম প্রদর্শনী অনুষ্ঠিত হয় ২০০২ সালের ২৫ সেপ্টেম্বর মহিলা সমিতি মঞ্চে। এ নাটকের শততম মঞ্চায়ন হয়েছে ১৩ মার্চ, ২০১০ সালে। নাকটি নিয়ে মহাকাল ভারতের ত্রিপুরা রাজ্যে ৩টি প্রদর্শনী এবং কলকাতায় ৩টি প্রদর্শনী করেছে।            

নাটকের কাহিনীতে দেখা যাবে, যাকে নিয়ে নাট্যকাহিনী, যার সুখ-দুঃখ কথা ফুল হয়ে ফুটে উঠে নটনটীদের অঙ্গে উপাঙ্গে শাখা প্রশাখায়, যার বেদনা গীত হয়, সে এখন মায়ের গর্ভে বাঁকানো ত্বকের ছইয়ের নীচে ছোট্ট ভ্রূণ। এই ভ্রূণ জানেনা কৈশোরে সে পরিবার থেকে বিতাড়িত হবে, যৌবনে তার কামনা বাসনা পচবে গলবে নিজের ভেতরে, এক ভয়ানক বেদনায় নিজেকেই নিজে খুন করবার জন্য উন্মাদ হয়ে উঠবে, জীবন যন্ত্রণায় দগ্ধ হয়ে এ ভ্রূণ একদিন ঈশ্বরের মুখোমুখি দাঁড়াবে। এছাড়া সে সমাজের সভ্যজনদের সমবেত করে পরনের কাপড় টুকরো টুকরো করে ছিঁড়বে এই জনমেই।

এই লিঙ্গ বৈষম্য মানুষের সুখ দুঃখ নিয়েই নাটক ‘শিখণ্ডী কথা’। তারা নারী না হোক, পুরুষ না হোক একজন স্বাভাবিক মানুষের সম্মান যেন পায়, এই অভিপ্রায় সামনে রেখেই মহাকাল প্রযোজনা ‘শিখণ্ডী কথা’ বলে জানান এর নির্দেশক।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, মে ১১, ২০২২
এইচএমএস/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa