ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

বিনোদন

কানে ফিপরেস্কির বিচারক হলেন বাংলাদেশের বিধান রিবেরু

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৯ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২২
কানে ফিপরেস্কির বিচারক হলেন বাংলাদেশের বিধান রিবেরু বিধান রিবেরু

ফ্রান্সের উপকূলীয় শহর কানে যাচ্ছেন বাংলাদেশের সাংবাদিক, লেখক ও চলচ্চিত্র সমালোচক বিধান রিবেরু। কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকসের (ফিপরেস্কি) বিচারক হিসেবে আমন্ত্রণ পেয়েছেন তিনি।

 

ফিপরেস্কি থেকে কান চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা শাখা ও আঁ সার্তে রিগা এবং প্যারালাল সেকশন ইন্টারন্যাশনাল ক্রিটিকস উইকের সেরা একটি সিনেমাকে পুরস্কার দেওয়া হয়। প্যারালাল সেকশন ইন্টারন্যাশনাল ক্রিটিকস উইকে নির্বাচিত সিনেমাগুলো দেখে বিজয়ী নির্বাচনের কাজ করবেন বিধান রিবেরু।  

আগামী ১৭ মে পর্দা উঠবে কান উৎসবের, চলবে ২৮ মে পর্যন্ত। উৎসবে অংশ নিতে সপরিবারে কানে যাওয়ার কথা জানিয়েছেন এই চলচ্চিত্র সমালোচক।

এ প্রসঙ্গে বিধান রিবেরু বলেন, কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরে ফিপরেস্কি জুরি হিসেবে কাজ করার সুযোগ পেয়েছি, বলতে পারি এটা আমার জীবনের সবচেয়ে বড় খবর। জার্মানিতে ফিপরেস্কির প্রধান কার্যালয় এবং বাংলাদেশ অংশের প্রতি কৃতজ্ঞ আমি।

বিধান রিবেরু ২০০৫ সালে সাংবাদিকতা পেশায় যুক্ত হন। বিভিন্ন টিভি চ্যানেলে কাজ করেছেন তিনি। নরওয়ে সরকারের বৃত্তি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতকোত্তর করেছেন তিনি। মাঝে স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ে চলচ্চিত্র নিয়ে স্নাতকোত্তর শেষ করেছেন। তার উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে ‘চলচ্চিত্র পাঠ সহায়িকা’, ‘চলচ্চিত্র বিচার’, ‘শাহবাগ: রাজনীতি ধর্ম চেতনা’, ‘বিবিধ অভাব: লিওনার্দো লালন লাকাঁ’, ‘বলিউড বাহাস’ প্রভৃতি।

বাংলাদেশের প্রথম চলচ্চিত্র সমালোচক হিসেবে আহমেদ মুজতবা জামাল ২০০২ সালে ফিপরেস্কির বিচারক হন। কানের ওই আসরে বাংলাদেশি নির্মাতা তারেক মাসুদের ‘মাটির ময়না’ ফিপরেস্কি পুরস্কার জেতে। ২০১৯ সালে সাদিয়া খালিদ রীতি ফিপরেস্কির আমন্ত্রণ পান। এবার বিচারক হলেন বিধান রিবেরু।

বাংলাদেশ সময়: ১১২৯ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।