ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

বিনোদন

যে গানগুলোতে বেঁচে থাকবেন বাপ্পি লাহিড়ী

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
যে গানগুলোতে বেঁচে থাকবেন বাপ্পি লাহিড়ী বাপ্পি লাহিড়ী

ভারতের কিংবদন্তি গায়ক বাপ্পি লাহিড়ী দেহত্যাগ করেছেন মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি)। তবে দীর্ঘ ক্যারিয়ারে তিনি এক এক করে যেসব গান সৃষ্টি করে গেছেন, তার মাধ্যমেই যুগ যুগ বেঁচে থাকবেন সবার মাঝে।

প্রায় ৫ দশকের বেশি সময় ধরে গান গেয়েছেন বাপ্পি লাহিড়ী। এই ‘ডিস্কো কিং’ শ্রোতাদের উপহার দিয়েছেন অসংখ্য গান। যার বেশিরভাগেই পেয়েছে জনপ্রিয়তা। অগণিত সিনেমায়ও গেয়েছেন বাপ্পি, যা আজীবন মানুষের মনে থেকে যাবে। তার তেমন তুমুল জনপ্রিয় কিছু গান নিয়ে এই আয়োজন-


*১৯৭৭ সালে মুক্তি পেয়েছিল ‘আপ কি খাতির’। এই সিনেমায় ‘বোম্বাই সে আয়া মেরা দোস্ত’ গানে কণ্ঠ দিয়েছিলেন বাপ্পি লাহিড়ী। যেটি তুমুল জনপ্রিয়তা পায়।  
 

*১৯৮২ সালে মুক্তি পেয়েছিল অমিতাভ বচ্চন অভিনীত ‘নমক হালাল’ সিনেমা। এতে ছিল বাপ্পি লাহিড়ীর জনপ্রিয় গান ‘রাত বাকি বাত বাকি’।


*মিঠুন চক্রবর্তী এবং মাধুরীর ‘ডিস্কো ডান্সার’ সিনেমার ‘কোই ইয়াহা আহা নাচে নাচে’ গানের জন্য আকাশচুম্বী জনপ্রিয়তা পান বাপ্পি লাহিড়ী। ১৮৮২ সালের এই গান এখনো মানুষের মুখে মুখে শোনা যায়।

*একই সিনেমার ‘ইয়াদ অ্যা রাহাহে’ গানটিও অনেক জনপ্রিয়তা পায়।  

*আশির দশকের আরো একটি গানে সাড়া ফেলেছিলেন বাপ্পি লাহিড়ী। ‘জিনা ভি ক্যায়া যে জিনা, তেরে আঁখো কে বিনা’ শিরোনামের গানটি ছিল ১৯৮৪ সালে মুক্তি পাওয়া ‘কসম পয়দা করনে ওয়ালে কি’ সিনেমার।

*অনিল কাপুর অভিনীত ‘সাহেব’ সিনেমার ‘ইয়ার বিনা চ্যান কাহারে’ গানটিতেও সাফল্য পান বাপ্পি। ১৯৮৫ সালে মুক্তি পায় সিনেমাটি।

* ‘সত্যমেব জয়তে’ সিনেমার প্রেমের গান ‘দিল মে হো তুম’ সবার হৃদয়কে নাড়া দেয়। সিনেমাটি মুক্তি পায় ১৯৮৭ সালে।

*১৯৯০ সালে মুক্তি পায় ‘থানেদার’। তুমুল হিট হয় সঞ্জয় দত্ত এবং মাধুরী দীক্ষিত অভিনীত এই সিনেমার ‘তাম্মা তাম্মা’ গানটি। তখন গানটির সঙ্গে মাধুরীর নাচে ঝড় ওঠে বলিউডে। ২০১৭ সালে একই গান রিমেক হয় ‘বদ্রীনাথ কি দুলহানিয়া’ সিনেমায়।

*২০১২ সালে বিদ্যা বালান অভিনীত ‘দ্য ডার্টি পিকচার’ সিনেমার ‘উহ লা লা, উহ লা লা, তু হ্যায় মেরে ফ্যান্টাসি’ গানটি ব্যাপক জনপ্রিয় হয়।

*২০১৪ সালে মুক্তি পায় ‘গুণ্ড’। কলকাতার প্রেক্ষাপটে শুট করা প্রিয়াঙ্কা চোপড়া, রণবীর সিং এবং অর্জুন কাপুরের ‘তু নেমারি এন্ট্রিয়া’ চূড়ান্ত মাত্রায় হিট হয়।  

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।