ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

হিজাব নিয়ে বিতর্কিত মন্তব্য কঙ্গনার, কড়া জবাব শাবানার

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২২
হিজাব নিয়ে বিতর্কিত মন্তব্য কঙ্গনার, কড়া জবাব শাবানার শাবানা আজমি ও কঙ্গনা

শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধের পর থেকে ব্যাপক উত্তেজনা চলছে ভারতের দক্ষিণের রাজ্য কর্ণাটকে। যা আদালত পর্যন্ত গড়িয়েছে।

আর হিজাব নিয়ে অপ্রত্যাশিত নানা মন্তব্য করে বিতর্কের মুখে পড়ছেন দেশটির রাজনৈতিক নেতা থেকে শুরু করে তারকারা। অনেক তারকা আবার হিজাবের পক্ষে কথা বলে প্রশংসা পাচ্ছেন।

এই ইস্যুতে ফের সমালোচনার মুখে পড়েছেন বলিউডের বিতর্কিত অভিনেত্রী কঙ্গনা রনৌত। সম্প্রতি তিনি সামাজিক মাধ্যমে লেখেন, ‘যদি সত্যিই সাহস দেখাতে হয়, তাহলে আফগানিস্তানে গিয়ে বোরকা পরবেন না! স্বাধীনভাবে থাকতে শিখুন, খাঁচায় নিজেকে বন্ধ করে রাখবেন না। ’

কঙ্গনার এমন বিতর্কিত মন্তব্যের কড়া জবাব দিয়েছেন বলিউডের বর্ষীয়ান অভিনেত্রী ও ভারতের প্রাক্তন সংসদ সদস্য শাবানা আজমি। তিনি লেখেন, ‘ভুল হলে আমাকে সংশোধন করে দেবন, কিন্তু আফগানিস্তান একটি ধর্মতান্ত্রিক রাষ্ট্র এবং আমি শেষবার যা দেখেছি তাতে মনে হয় ভারত একটি ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক প্রজাতন্ত্র?’ 

এমন যৌক্তিক উত্তরে নেটিজেনদের একাংশ তাকে প্রশংসায় ভাসিয়েছে।  

এদিকে, হিজাব ইস্যুতে গত সপ্তাহে কর্ণাটকে মাণ্ড্য প্রি ইউনিভার্সিটি ঘটে যাওয়া একটি ঘটনা বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করেছে। উত্তরীয় পরা একদল যুবকের সামনে কলেজ প্রাঙ্গণে বোরকা-হিজাব পরে একাই প্রতিবাদ জানিয়ে প্রশংসায় ভাসছেন ভারতের দক্ষিণের রাজ্যটির কলেজছাত্রী মুসকান খান। হয়রানির শিকার ওই মুসলিম ছাত্রীর সাহসিকতা নিয়ে প্রশংসা করেছেন অনেকে।

এই ঘটনার নিন্দা জানিয়েছিলেন কবি ও গীতিকার জাভেদ আখতার। টুইটারে তিনি জানান, হিজাব বা বোরকা পরাকে সমর্থন করেন না তিনি। তার মতো ধর্মনিরপেক্ষ মানুষের সেই অধিকারও রয়েছে। এখনও তিনি সেই অবস্থানেই রয়েছেন। কিন্তু ওই ঘটনার দিন যেভাবে কিছু উন্মত্ত যুবক কয়েক জন ছাত্রীকে হেনস্থার চেষ্টা করে, তা নিয়ে প্রবল আপত্তি জানান জাভেদ।

প্রসঙ্গত, জানুয়ারিতে কর্ণাটকের একটি শিক্ষাপ্রতিষ্ঠানে মুসলিম ছাত্রীদের হিজাব নিষিদ্ধ করা হয়। এ ঘটনায় চরম উত্তেজনা তৈরি হয়েছে। মুসলিম শিক্ষার্থীরা রাজ্যের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বিক্ষোভ শুরু করেন। বিক্ষোভে বাধা দেন হিন্দুত্ববাদী বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা। শিক্ষাপ্রতিষ্ঠানে বোরকা-হিজাব নিষিদ্ধ করার পক্ষে ক্ষমতাসীন বিজেপি। তারা এ বিষয়ে খোলামেলা কথাও বলেছে। দেশটির বিভিন্ন রাজ্যে ভোটগ্রহণের আগে মুসলিম ও হিন্দুদের মধ্যে বিভেদ বাড়াতেই হিজাব ইস্যু সামনে আনা হয়েছে বলে অনেকেই মনে করছেন।  

বাংলাদেশ সময়: ১১৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।