ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

বিনোদন

সংসার চালাতে সিনেমায় অভিনয় করেছিলেন লতা মঙ্গেশকর

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২২
সংসার চালাতে সিনেমায় অভিনয় করেছিলেন লতা মঙ্গেশকর লতা মঙ্গেশকর

সদ্য প্রয়াত উপমহাদেশের প্রখ্যাত সংগীতশিল্পী লতা মঙ্গেশকরকে বলা হয় গানের ‘সরস্বতী’। তিনি দেহ ত্যাগ করলেও গানের মধ্য দিয়ে বেঁচে থাকবেন অনন্তকাল।

জীবদ্দশায় প্রায় ৩৬টি ভাষায় ২৫ হাজারেরও বেশি গানে কণ্ঠ দিয়েছেন লতা মঙ্গেশকর। এক সময় তার গান ছাড়া বলিউডে সিনেমা নির্মাণের বিষয়টি কল্পনাই করা যেত না।  

তবে লতা মঙ্গেশকর যে শুধু গায়িকা ছিলেন, তা কিন্তু নয়। তিনি এক সময় অভিনয়ও করতেন। অনেকেরই হয়তো বিষয়টি অজানা।

ভারতীয় সংবাদমাধ্যমের তথ্যমতে, বাবা মারা যাওয়ার মাত্র ১৩ বছর বয়সেই সংসারের হাল ধরতে হয়েছিল লতার। বিধবা মা আর ছোট ছোট ভাই-বোনদের দেখভাল করতে লতার হাতে একমাত্র আয়ের উৎস ছিল গান। সেসময় সংসারের জন্য রোজগারের পরিমাণ বাড়াতে গিয়ে সিনেমাতেও ঢুকেছিলেন তিনি।

১৯৪২ সালে বাবার মৃত্যু পর ১৯৪৮ সাল পর্যন্ত ৬ বছরে মোট ৮টি সিনেমায় অভিনয় করেন লতা। কিন্তু এর মধ্যে একটি সিনেমাতেও সাফল্য পাননি তিনি। তাই অভিনয়ে নিয়মিত হননি এই কিংবদন্তি।

১৯৪২ সালে প্লেব্যাকেও ক্যারিয়ার শুরু হয় লতার। মারাঠি সিনেমা ‘কিতি হাসাল’য় প্রথম গান করেন লতা। কিন্তু তার সেই প্রথম সিনেমার গান এডিটিংয়ের সময়ে বাদ পড়ে যায়।  

প্রখ্যাত সংগীতশিল্পী লতা মঙ্গেশকর রোববার (০৬ ফেব্রুয়ারি) ভারতের মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর।

বাংলাদেশ সময়: ১১০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।