ঢাকা, বৃহস্পতিবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

বিনোদন

‘হাজংদের জীবন সংগ্রাম’ নিয়ে প্রামাণ্য চলচ্চিত্র

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২১
‘হাজংদের জীবন সংগ্রাম’ নিয়ে প্রামাণ্য চলচ্চিত্র

বাংলাদেশ ও ভারতের আদিবাসী হাজং সম্প্রদায় নিয়ে নির্মিত হয়েছে প্রামাণ্য চলচ্চিত্রটি ‘হাজংদের জীবন সংগ্রাম’। সংস্কৃতিজন সুজন হাজংয়ের কবিতা অবলম্বনে এটি পরিচালনা করেছেন সোহেল রানা বয়াতি।

 

প্রামাণ্যচিত্রটি প্রযোজনা করেছে নেত্রকোনার ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমি বিরিশিরি। ২০২২ সালের ৩১ জানুয়ারি হাজংমাতা ‘শহীদ রাশিমণি দিবস’-এ এটির বিশেষ প্রদর্শনীর কথা রয়েছে।  

এ প্রসঙ্গে নির্মাতা বলেন, ‘ব্রিটিশ বিরোধী আন্দোলন, ভারত ভাগ, মুক্তিযুদ্ধ এবং পরবর্তীতে নিজেদের টিকিয়ে রাখার সংগ্রামে হাজং জনগোষ্ঠীর সাহসী ভূমিকা আমাকে অনুপ্রাণিত করেছে কাজটি করতে। দুই বছর ধরে হাজংদের জীবন খুব কাছ থেকে দেখার চেষ্টা করেছি, সম্প্রতি চিত্রধারণ সম্পন্ন হয়েছে। ’

সুজন হাজং বলেন, ‘এতে প্রান্তিক হাজং সম্প্রদায়ের ব্রিটিশ বিরোধী আন্দোলন, টংক আন্দোলন, জমিদার প্রথা উচ্ছেদ, হাতি খেদা আন্দোলন, মহান স্বাধীনতা সংগ্রামে তাদের বীরত্ব ও সাহসিকতার গল্প নির্মাতা সোহেল রানা বয়াতি সুনিপুণভাবে চিত্রায়িত করেছেন। ’

ডকুফিল্মটির চিত্রগ্রহণ করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত চিত্রগ্রাহক কমল চন্দ্র দাস ও আশিক মাসুদ।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২১
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।