ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

বিনোদন

শুরু হচ্ছে ৩য় বিজ্ঞান চলচ্চিত্র উৎসব

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২১
শুরু হচ্ছে ৩য় বিজ্ঞান চলচ্চিত্র উৎসব

গোয়্যেথে ইনস্টিটিউট বাংলাদেশ তৃতীয়বারের মতো আয়োজন করছে বিজ্ঞান চলচ্চিত্র উৎসব।

গত ১ অক্টোবর আন্তর্জাতিকভাবে উৎসবটির পর্দা উঠেছে।

বিশ্বের ২২ দেশের ১২২টি চলচ্চিত্র দিয়ে সাজানো হয়েছে এই আয়োজন। উৎসব চলবে ২০ ডিসেম্বর পর্যন্ত।  

এদিকে করোনার কারণে উৎসবটি বাংলাদেশে শুরু হচ্ছে শুক্রবার (২২ অক্টোবর) থেকে। এদিন ভার্চ্যুয়াল উদ্বোধনী পর্বের মধ্য দিয়ে এসব চলচ্চিত্রের প্রদর্শনী শুরু হবে বাংলাদেশে। দেশের দর্শকদের জন্য উন্মুক্ত করা হচ্ছে ৩২টি চলচ্চিত্র।  

রেজিস্ট্রেশনের মাধ্যমে উৎসবের ওয়েবসাইটে দেখা যাবে সবগুলো চলচ্চিত্র। এ জন্য আগ্রহী দর্শকরা এই লিংকে নিবন্ধন করতে পারবেন।  

এছাড়া উদ্বোধনী পর্বের রেজিস্ট্রেশনের করা যাবে এই লিংকে।  

উৎসবকে সামনে রেখে বুধবার (২০ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে গোয়্যেথে ইনস্টিটিউট জানায়, করোনা মহামারিকে মাথায় রেখে এবারের উৎসব শারীরিক ও মানসিক স্বাস্থ্যের দিকে মনোনিবেশ করবে। দেশের দর্শকদের জন্য বোধগম্য করার লক্ষ্যে ৩টি চলচ্চিত্র বাংলায় ডাব করা হয়েছে এবং আরও তিনটি চলচ্চিত্রে সাবটাইটেল সংযুক্ত করা হয়েছে।

বিজ্ঞান চলচ্চিত্র উৎসবকে দক্ষিণ-পূর্ব এশিয়া, দক্ষিণ এশিয়া, আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যে বিজ্ঞান যোগাযোগের একটি উৎসব হিসেবে উল্লেখ করে বলা হয়, আন্তর্জাতিক চলচ্চিত্র এবং শিক্ষা কার্যক্রমের মাধ্যমে, সমসাময়িক বৈজ্ঞানিক, প্রযুক্তিগত এবং পরিবেশগত সচেতনতা বাড়ানোই এ আয়োজনের মূল লক্ষ্য।

বাংলাদেশের দর্শকদের জন্য ৩২টি চলচ্চিত্র প্রদর্শনের পাশাপাশি থাকবে শিক্ষার্থী ও শিক্ষাবিদদের জন্য কর্মশালা, কুইজ এবং বিজ্ঞান বিষয়ক আলোচনা। অনলাইন চলচ্চিত্র প্রদর্শনের পাশাপাশি কিছু চলচ্চিত্র স্থানীয় টেলিভিশনে প্রদর্শিত হবে।

বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২১
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa