ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

শ্রুতি গীতবিতানের আনুষ্ঠানিক বিতরণীপর্ব শুরু

প্রীতি ওয়ারেছা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১২
শ্রুতি গীতবিতানের আনুষ্ঠানিক বিতরণীপর্ব শুরু

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর সার্ধশততম জন্মবছর উৎযাপন উপলক্ষে সুরের ধারা পূর্ণাঙ্গ গীতবিতানকে অডিও আকারে মানুষের কাছে পৌঁছে দেবার উদ্যেগ নিয়েছে। রবীন্দ্রনাথের সর্বমোট ২২৩২ টা গানকে ২২ টা ডিভিডি’র মাধ্যমে ‘শ্রুতি গীতবিতান’ নামকরণ দিয়ে প্রকাশ করা হয়েছে।

এরমধ্যে গীতিনাট্য এবং নৃত্যনাট্যও রয়েছে। অর্থাৎ বই আকারে যে গীতবিতান একজন পাঠক পড়েন, ঠিক সেই একই জিনিস এখন শ্রোতাগণ ডিভিডি তে শুনতে পাবেন। এপার বাংলা ওপার বাংলায় বিচ্ছিন্নভাবে গীতবিতানের বিভিন্ন পর্ব নিয়ে গানের সিডি ডিভিডি প্রকাশিত হলেও এই প্রথম ‘সুরের ধারা’ এত বিশাল আয়োজনের মাধ্যমে পূর্ণাঙ্গ গীতবিতানের শ্রুতিরূপ  দিতে সক্ষম হয়েছে।

গতকাল ১২ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬ টায় বেঙ্গল শিল্পালয়ে শ্র“তি গীতবিতানের আনুষ্ঠানিক বিতরণীর মোড়ক উন্মোচন করেন তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও বিচাপতি মুহাম্মদ হাবিবুর রহমান। অতিথি হিসেবে আরও ছিলেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর ও অধ্যাপক ডঃ আনিসুজ্জামান। অনুষ্ঠা স্থলে সুরের ধারার শিল্পী ,গর্ন্ধব্য অর্কেস্টার সদস্যবৃন্দ , প্রিন্ট মিডিয়া, ইলেকট্রনিক এবং অনলাইন মিডিয়ার অসংখ্য সাংবাদিক, স্পন্সরকারী প্রতিষ্ঠানের প্রধানগণ এবং শুভানুধ্যায়ি অতিথীবৃন্দ উপস্থিত ছিলেন। প্রধান অতিথীরা সবাই তাদের বক্তব্যে মহতি এই উদ্যেগকে স্বাগত জানিয়েছেন।

দেশের বিভিন্ন অঞ্চলের রবীন্দ্র সংগীত শিল্পীদের পরিবেশনা দিয়ে তৈরি হয়েছে শ্র“তি গীতবিতান। রবীন্দ্রনাথের মোট ২২৩২ টি গানে কন্ঠ দিয়েছেন প্রায় ৪৫০ জন শিল্পী। শিল্পী বাছাই এবং তাদের প্রশিক্ষকের মাধ্যমে তৈরি করা, গান রেকর্ড করা এসব কাজ দক্ষতার সাথে পরিচালনা করেছেন রবীন্দ্র সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা এবং শ্র“তি গীতবিতান কমিটির সভাপতি বিশিষ্ট গবেষক অধ্যাপক ডঃ আনিসুজ্জান। শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন-‘ অনেক ঝক্কি ঝামেলার মধ্য দিয়ে আমরা কাজটি সম্পন্ন করতে পেরেছি। কাজটা করতে গিয়ে একসময় রীতিমত হাঁপিয়ে উঠেছিলাম। মনে মনে ভাবছিলাম কাজ শেষ হলে তবেই বিশ্রাম নেব। এখন বোধ হয় বিশ্রামের সময় এসে গেছে’। শ্র“তি গীতবিতান কমিটির সভাপতি ডঃ আনিসুজ্জামান বলেন-‘ রবীন্দ্রনাথের বেশ কিছু গান আছে সেগুলো তিনি অনেকগুলো সুরে গেয়েছেন এবং অন্যদের শিখিয়েছেন। সেই গানগুলোর প্রকৃত স্বরলিপি নিয়ে কাজ করতে খুবই সমস্যা হয়েছে। সবার আন্তরিক প্রচেষ্টায় সমস্যাগুলো সমাধান করতে পেরেছি’।

রবীন্দ্রনাথ ঠাকুরের শ্রেষ্ট কাজ হল তার গান। শ্রোতারা রবীন্দ্রনাথ ঠাকুরের দূর্লভ গানগুলোকেও যে কোন মুহূর্তে উপভোগ করার সুযোগ পাবেন শ্র“তি গীতবিতানের মাধ্যমে। মহতি এ উদ্যেগকে সামনে রেখে প্রাথমিকভাবে সাড়ে তিন হাজার কপি ডিভিডি বাজারজাতের উদ্দেশ্যে রিলিজ করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে কবির সার্ধশততম জন্মবার্ষিকি উপলক্ষে সুরের ধারা ২৯ ডিসেম্বর থেকে ৩ দিন ব্যাপি উৎসবের আয়োজন করে। বঙ্গবন্ধু সম্মেলন সেন্টারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানের উদ্বোধন করেন। সেসময় নোবেল বিজয়ী প্রখ্যাত অর্থনীতিবিদ অমর্ত সেন শ্র“তি গীতবিতানের মোড়ক উন্মোচন করেছিলেন। আর এ দফায় শ্র“তি গীতবিতানের বিতরণ কার্যের মোড়ক উন্মোচিত হল। রেজওয়ানা চৌধুরী বলেন, শ্র“তি গীতবিতান সুরের ধারার অনন্য একটি কাজ ,এটি  ইতিহাসের একটা অংশ।

বাংলাদেশ সময় ১৭২০, ফেব্রুয়ারি ১৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।