ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

বিনোদন

মরণোত্তর দেহদানের অঙ্গীকার কবীর সুমনের

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
মরণোত্তর দেহদানের অঙ্গীকার কবীর সুমনের কবীর সুমন

জীবনমুখী ঘরানার গানের কিংবদন্তি সংগীতশিল্পী কবীর সুমন। এবার মরণোত্তর দেহদানের অঙ্গীকার পত্রে স্বাক্ষর করলেন তিনি।

 

বুধবার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় এ সংক্রান্ত সব কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছেন তিনি। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি ছবি পোস্ট করে এসব তথ্য জানিয়েছেন কবীর সুমন নিজেই।

মরণোত্তর দেহদানের বিষয়টি উল্লেখ করে একটি চিঠি লিখে তা ফেসবুকে পোস্ট করেছিলেন এই গানওয়ালা। সেখানে তিনি লেখেন, ‘চেতন অবস্থায়, স্বাধীন ভাবনাচিন্তায় ও সিদ্ধান্তের ভিত্তিতে জানাচ্ছি, আমার কোনো অসুখ করলে, আমায় হাসপাতালে ভর্তি হতে হলে অথবা আমি মারা গেলে আমার সম্পর্কিত সবকিছুর, প্রতিটি বিষয় ও ক্ষেত্রে দায়িত্বগ্রহণ ও সিদ্ধান্তগ্রহণের অধিকার থাকবে একমাত্র মৃন্ময়ী তোকদারের (মায়ের নাম প্রয়াত প্রতিমা তোকদার, বাবার নাম দেবব্রত তোকদার)। আমার মৃতদেহ যেন দান করা হয় চিকিৎসাবিজ্ঞানের কাজে। কোনো স্মরণসভা, শোকসভা, প্রার্থনাসভা যেন না হয়। ’

এর আগে গত ২৭ জুন, রাতে শ্বাসকষ্ট নিয়ে কলকাতার এসএসকেএম হাসপাতালে ভর্তি হয়েছিলেন কবীর সুমন। সেখানে কয়েকদিন চিকিৎসা নিয়ে বাসায় ফিরেন এই শিল্পী। আপাতত শারীরিকভাবে সুস্থ আছেন তিনি। সুযোগ পেলে সংগীত চর্চাতেও মেতে উঠছেন এ গায়ক।  

আসছে পূজায় মুক্তি পেতে যাচ্ছে পরিচালক অনিকেত চট্টোপাধ্যায়ের সিনেমা ‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী’। এতে অভিনয় করেছেন অর্পিতা পাল, শাশ্বত চট্টোপাধ্যায়, খরাজ মুখার্জি, শুভাশিষ মুখোপাধ্যায়ের মতো তারকারা। এ সিনেমার সংগীত পরিচালনা করছেন কবীর সুমন।  

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa