ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

বিনোদন

থিয়েটার আর্টের আয়োজনে ‘এস এম সোলায়মান স্মারকানুষ্ঠান’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
থিয়েটার আর্টের আয়োজনে ‘এস এম সোলায়মান স্মারকানুষ্ঠান’ এস এম সোলায়মান

একুশে পদকপ্রাপ্ত নাট্যজন এস এম সোলায়মানের প্রয়াণ ২০তম প্রয়াণ দিবস ছিল বুধবার (২২ সেপ্টেম্বর) এবং তার ৬৮তম জন্মদিবস আগামী (২৯ সেপ্টেম্বর)। এ উপলক্ষে বরেণ্য এই ব্যক্তিত্বকে স্মরণ করবে তারই প্রতিষ্ঠিত নাট্যদল থিয়েটার আর্ট ইউনিট।

এস এম সোলায়মান স্মরণে আগামী শুক্রবার (২৪ সেপ্টেম্বর) বিকেল ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল হলে আয়োজন করা হয়েছে ‘এস এম সোলায়মান স্মারকানুষ্ঠান ২০২১’।

এই অনুষ্ঠানে এস এম সোলায়মানকে স্মরণ করে কথা বলবেন প্রফেসর ড. রতন সিদ্দিকী। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন লেখক, গবেষক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ এবং বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম।

অনুষ্ঠানে এসএম সোলায়মানের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করবেন নাট্যজন আমিনুর রহমান মুকুল (পালাকার) ও ড. সাইদুর রহমান লিপন, চেয়ারম্যান, নাট্যকলা বিভাগ, রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়। নাট্যজন সেলিম মাহবুবের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালন করবেন চন্দন রেজা ও ফেরদৌস আমিন বিপ্লব।

আলোচনা অনুষ্ঠান শেষে সন্ধ্যা ৭ টায় প্রদর্শিত হবে এসএম সোলায়মানের নাট্যরূপ দেওয়া ঢাকার মঞ্চের অন্যতম সফল নাটক ‘আমিনা সুন্দরী’ ।

১৯৫৩ সালের ২২ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন এস এম সোলায়মান। বিশ্ববিদ্যালয় জীবনে নাট্যচর্চায় যুক্ত হন এবং বাংলাদেশের নবনাট্য আন্দোলনে ভূমিকা রাখেন। মাত্র ৪৮ বছরের জীবনে তিনি বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের দুই দফা সেক্রেটারি জেনারেলের দায়িত্ব পালন করেন। কালান্তর, পদাতিক নাট্য সংসদ, ঢাকা পদাতিক, অন্যদল ও থিয়েটার আর্ট ইউনিটের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন তিনি। ৩০টির বেশি নাটক রচনা, রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন।

২০০১ সালের ২২ সেপ্টেম্বর পৃথিবী থেকে বিদায় নেন নাট্যজন এস এম সোলায়মান।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa