ঢাকা, মঙ্গলবার, ১৩ আশ্বিন ১৪২৮, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৯ সফর ১৪৪৩

বিনোদন

২৮ বছর পর স্বর্ণ পাম উঠলো নারী নির্মাতার হাতে

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, জুলাই ১৮, ২০২১
২৮ বছর পর স্বর্ণ পাম উঠলো নারী নির্মাতার হাতে

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ ও সম্মানজনক আসর কান চলচ্চিত্র উৎসব। এই উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণ পাম (পাম দ’র)।

দীর্ঘ ২৮ বছর পর এবার নারী নির্মাতার হাতে উঠলো এই পুরস্কার। ফরাসি নির্মাতা জুলিয়া দুকোরনোর চলচ্চিত্র ‘তিতান’ পেল শ্রেষ্ঠত্বের সম্মান। এর আগে ১৯৯৩ সালে প্রথমবার স্বর্ণ পাম পেয়েছিলেন নিউজিল্যান্ডের নারী নির্মাতা জেন ক্যাম্পিয়ন।  

শনিবার (১৭ জুলাই) স্থানীয় সময় সাড়ে ৭টায় (বাংলাদেশ সময় সাড়ে ১১টা) পালে দে ফেস্টিভ্যাল ভবনে কান চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগের বিভিন্ন ক্যাটাগরির পুরস্কার ঘোষণা করা হয়।  

আয়োজনের শেষভাগে আনুষ্ঠানিকভাবে স্বর্ণ পাম বিজয়ী হিসেবে ‘তিতান’র নাম ঘোষণা করেন এবারের উৎসবের জুরি প্রধান মার্কিন নির্মাতা স্পাইক লি। সিনেমাটির নির্মাতা জুলিয়া দুকোরনোর হাতে স্বর্ণ পাম তুলে দেন অভিনেত্রী শ্যারন স্টোন।

এক সিরিয়াল কিলারকে ঘিরে ‘তিতান’ সিনেমার গল্প এগিয়েছে। এর পরিধি ১ ঘণ্টা ৪৮ মিনিট। সিনেমাটি নির্মাণের পাশাপাশি এর গল্প ও চিত্রনাট্যও লিখেছেন জুলিয়া দুকোরনো।  

ভূমধ্যসাগরের তীরে দক্ষিণ ফ্রান্সের কান শহরে অনুষ্ঠিত হয় কান চলচ্চিত্র উৎসব। এবার ছিল আয়োজনটির ৭৪তম আসর। ৬ জুলাই থেকে শুরু হওয়া এ আসরের মূল প্রতিযোগিতা বিভাগে বিভিন্ন দেশের মোট ২৪টি চলচ্চিত্র নির্বাচিত হয়। শনিবার উৎসবের সমাপনী দিনে পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্রগুলোর নাম ঘোষণা করা হয়।

কানের এবারের আসরের দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার গ্র্যাঁ প্রিঁ যৌথভাবে জিতেছে ইরানের আসগর ফারহাদির ‘অ্যা হিরো’ এবং ফিনল্যান্ডের ইওহো কুয়োসমানের ‘কম্পার্টমেন্ট নম্বর সিক্স’।  

এবার সেরা পরিচালক হয়েছেন উদ্বোধনী চলচ্চিত্র ‘আনেট’র নির্মাতা লিও ক্যারাক্স। সেরা অভিনেতা নির্বাচিত হয়েছেন ‘নিট্রাম’ সিনেমার ক্যালেব লান্ড্রি জোন্স। সেরা অভিনেত্রী হয়েছেন নরওয়ে রেনোত রাইনসভে (দ্য ওর্স্ট পারসন ইন দ্য ওয়ার্ল্ড)।

কানের এই আসরে জুরি প্রাইজ যৌথভাবে ভাগাভাগি করেছেন ইসরায়েলের নাদাভ লাপিড পরিচালিত ‘আহেদ’স নি’ এবং থাইল্যান্ডের অ্যাপিচ্যাটপঙ বিরাসেতাকুলের ‘মেমোরিয়া’।

আসরের সেরা চিত্রনাট্যকার হয়েছেন ‘ড্রাইভ মাই কার’ সিনেমার জন্য জাপানের রিয়ুসুকে হামাগুচি ও তাকামাসা ওয়ে। সম্মানসূচক পাম দ’র দেওয়া হয়েছে আমেরিকান অভিনেত্রী-পরিচালক জোডি ফসটার ও ইতালিয়ান পরিচালক মার্কো বেলোচ্চিওকে।

এছাড়া সেরা স্বল্পদৈর্ঘ্য ছবির স্বর্ণ পাম জিতেছে হংকংয়ের ই ট্যাঙ পরিচালিত ‘অল দ্য ক্রোস ইন দ্য ওয়ার্ল্ড’। স্পেশাল মেনশন পেয়েছে ব্রাজিলের জেসমিন টেনুচ্চির ‘অগাস্ট স্কাই’।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, জুলাই ১৮, ২০২১
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa