ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

বিনোদন

করোনার আবহে পর্দা উঠলো কান চলচ্চিত্র উৎসবের

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩২ ঘণ্টা, জুলাই ৭, ২০২১
করোনার আবহে পর্দা উঠলো কান চলচ্চিত্র উৎসবের

এক বছর বিরতি দিয়ে করোনা আবহে আবারো বসলো বিশ্ব চলচ্চিত্রের মিলনমেলা। শুরু হয়ে গেলো মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্র উৎসবের ৭৪তম আসর।

প্রায় দুই বছর পর লাল গালিচায় হাটতে দেখা গেছে বিশ্বখ্যাত চলচ্চিত্র তারকাদের।  

মঙ্গলবার (০৬ জুলাই) কানের পালে দো ফেস্টিভালের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে। ১২ দিনের এই মহাযজ্ঞে অংশ নিতে আগেই বিশ্ব চলচ্চিত্রের রথী-মহারথীরা পৌঁছেছেন সমুদ্র ঘেঁষা ফ্রান্সের শহরটিতে।

এবারের উৎসবটি বাংলাদেশের জন্য বিশেষ তাৎপর্য বহন করছেন। কারণ মূল আয়োজনে প্রথমবারের মতো অংশ নিচ্ছে বাংলাদেশের কোনো সিনেমা। কানের অফিসিয়াল বিভাগ ‘আঁ সার্তেইন রিগার্দ’-এ জায়গা করে নিয়েছেন আজমেরী হক বাঁধন অভিনীত ও আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমাটি। বুধবার (০৭ জুলাই) ফ্রান্সের স্থানীয় সময় সকাল ১১টায় ডেবুসি থিয়েটারে সিনেমাটির ওয়ার্ল্ড প্রিমিয়ার অনুষ্ঠিত হবে।  

এর আগে ২০০২ সালে কান উৎসবে প্রয়াত তারেক মাসুদের ‘মাটির ময়না’ ফিপরেস্কি জিতে গৌরব বয়ে এনেছিল।

এবারের আয়োজনে ২৪ জন বিচারক থাকছেন। তাদের নেতৃত্ব দিচ্ছেন মার্কিন পরিচালক স্পাইক লি। প্রথমবারের মতো এই উৎসবে একজন কৃষ্ণাঙ্গ প্রধান বিচারক পাওয়া গেল।

উৎসবের পর্দা উঠেছে লিওস ক্যারাক্সের ‘আন্নেত্তে’ সিনেমার মাধ্যমে। ক্যারাক্সের প্রথম ইংরেজি সিনেমাটিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন অ্যাডাম ড্রাইভার এবং মারিয়ন কোটিয়ার্ড। দুই পর্বে থাকছে ৪৪টি চলচ্চিত্র।

২০২০ সালে বেশ কয়েকবার পিছিয়ে শেষ পর্যন্ত বাতিল করা হয় কানের উৎসব। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর গত বছরই প্রথমবারের মতো কান উৎসবের পর্দা উঠেনি। বর্তমানে করোনার নতুন ভ্যারিয়েন্টে নাজেহাল পুরো বিশ্বে। কিন্তু এর মধ্যেও কান উৎসবে অংশ নিতে পুরো বিশ্বের নানা প্রান্ত থেকে শিল্পী, নির্মাতা, প্রযোজক, সাংবাদিকরা ছুটে গিয়েছেন। করোনা পরীক্ষা ও ভ্যাকসিন নেওয়া শর্তেই অংশ নিতে পারছেন তারা। চলচ্চিত্রের মর্যাদাপূর্ণ এই আসরের পর্দা নামবে আগামী ১৭ জুলাই।

বাংলাদেশ সময়: ০১৩১ ঘণ্টা, জুলাই ০৭, ২০২১
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa