ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

বিনোদন

নবম বছরে ‘প্রসঙ্গ নজরুল-সঙ্গীত’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, জুলাই ৬, ২০২১
নবম বছরে ‘প্রসঙ্গ নজরুল-সঙ্গীত’

নজরুলের রাগাশ্রয়ী, লোক, ইসলামি, ভক্তিমূলক ইত্যাদি শ্রেণির গান নিয়ে প্রাণ খোলা আলোচনার জন্য ২০১৩ সালে সঙ্গীতবিষয়ক গ্রুপ ‘প্রসঙ্গ নজরুল-সঙ্গীত’ যাত্রা শুরু করে। এবছর গ্রুপটি নবম বর্ষে পদার্পণ করলো।

বাংলাদেশ নজরুল-সঙ্গীত চর্চার এক তীর্থভূমি। এখানে অনেক অনেক মহান গুণী শিল্পী নজরুল সাধনায় মগ্ন থেকেছেন এবং উল্লেখযোগ্য অবদান রেখেছেন। এরই ধারাবাহিকতায় সরকারি পৃষ্ঠপোষকতা ছাড়াই অনেক প্রতিষ্ঠান ও ব্যক্তি নজরুল জগতে নিরলসভাবে কাজ করে চলেছেন। নজরুলের গানের আদি রেকর্ড সংগ্রহ করা, সহি সুর সংরক্ষণ করা এবং কোন কোন শিল্পী ভুল বাণীতে গান গেয়েছেন তা ধরিয়ে দিচ্ছেন অনেকে। ঠিক তেমনি একটি গ্রুপ ‘প্রসঙ্গ নজরুল-সঙ্গীত’।

এই গ্রুপের সদস্য সমাজের নানা শ্রেণীর মানুষ। বাংলাদেশে এবং দেশের বাইরে নজরুল-ভাণ্ডারকে পরিচিত করাতে সচেষ্ট গ্রুপটি।  

এছাড়া দেশের বিগত দিনের অনেক গায়কের গান ইউটিউবে নিয়মিত প্রকাশ করছে ‘প্রসঙ্গ নজরুল-সঙ্গীত’। আফসারী খানম, আবদুল হালিম চৌধুরী, মুহম্মদ হান্নান, জান্নাত আরা, ফরিদা ইয়াসমিন, আনোয়ারউদ্দিন খান প্রমুখ শিল্পীর গাওয়া নজরুল-সঙ্গীত ইউটিউবে দেওয়া হয়েছে এই গ্রুপের তত্ত্বাবধানে। যেসব শিল্পী বিস্মৃতির অতলে হারিয়ে গেছেন তাদেরকে সামনে নিয়ে আসা হয়েছে অকৃপণভাবে। বিপাশা গুহঠাকুরতা এই গ্রুপের অন্যতম প্রতিষ্ঠাতা।

বাংলাদেশ সময়: ২১৫৯ ঘণ্টা, জুলাই ০৬, ২০২১
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa