ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

বিনোদন

মোটেও আতঙ্কিত নয় পড়শী

বিপুল হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১২
মোটেও আতঙ্কিত নয় পড়শী

এক ধরণের মাদকতা আছে পড়শীর কণ্ঠে। সেই মাদকতা নিয়েই প্রথম অ্যালবাম ‘পড়শী’ দিয়ে ২০১০ সালে মাত করে দেন অডিও ইন্ড্রাষ্ট্রি।

আসছে ভালোবাসা দিবসে শ্রোতাদের মন রাঙাতে দ্বিতীয় একক অ্যালবাম ‘পড়শী-২’ নিয়ে আসছেন এই টিনেজার গায়িকা। এরই মধ্যে অ্যালবামটির একাধিক গান এফএম রেডিওর বিভিন্ন স্টেশনে বাজানো হচ্ছে। এসব গান শ্রোতাদের মাঝে বেশ ভালোই সাড়া ফেলেছে। তাই অনেকেই আগ্রহী হয়ে উঠেছেন পড়শীর দ্বিতীয় একক অ্যালবামটির প্রতি।

পড়শীর পুরো নাম সাবরিনা এহসান পড়শী। নানুর আদরে আদরে তার বেড়ে উঠে। নাতনীকে শিল্পী হিসেবে গড়ে তোলার ইচ্ছেটা ছিল নানুরই। তাই ছোটবেলা থেকেই পড়শীকে নাচ-গান-আবৃত্তি-আর্ট শেখানোর প্রতি নজর দেন। একটু বড় হয়ে উঠার পর দেখা গেল পড়শীর ঝোঁক গানের প্রতিই বেশি। তাই গান শেখানোর প্রতিই জোর দেওয়া হলো। খুব অল্প সময়েই পড়শীর যে কোনো গান তুলে নেওয়ার দক্ষতায় অবাক হন তার সঙ্গীত শিক্ষকরাই। গান শেখার পাশাপাশি ঘরোয়া অনুষ্ঠান, স্কুলে ও পাড়া-মহল্লার বিভিন্ন অনুষ্ঠানে গাইতে শুরু করলেন পড়শী।

একদিন চ্যানেল আইতে দেখলেন ক্ষুদে গানরাজের বিজ্ঞাপন। মায়ের হাত ধরে ২০০৮ সালের ক্ষুদে গানরাজ প্রতিযোগিতার অংশ নিলো পড়শী। কে জানতো এই মেয়েটি হাজার হাজার প্রতিযোগীকে পেছনে ফেলে সবার সেরা হওয়ার গৌরব জিতে নেবে। গানের ভুবনে আবির্ভাব হলো নতুন এক প্রতিভা পড়শী। বয়সে কম হলে কী হবে, তার কণ্ঠের ম্যাচুরিটি দেখে ক্ষুদে গানরাজের বিচারক কুমার বিশ্বজিত তাকে নিয়ে এলেন প্লে-ব্যাকে। ইমন সাহার সুর ও সংগীত পরিচালনায় পি এ কাজলের ‘চাচ্চু আমার চাচ্চু’ সিনেমাতে গান করে প্লেব্যাকে অভিষেক হয় পড়শীর। এরপর লেখাপড়ার পাশাপাশি আরো কয়েকটি ছবির গানে কণ্ঠ দেন। দু-একটি মিক্সড অ্যালবমেও জায়গা করে নেয় পড়শীর গান।

২০১০ সালে ‘পড়শী’ শিরোনামে এই ক্ষুদে গানরাজের প্রথম একক অ্যালবাম প্রকাশিত হয়। দশটি গান দিয়ে সাজানো এ অ্যালবামে সংগীতায়োজক ছিলেন নতুন প্রজন্মের আলোচিত ছয়জন সংগীত পরিচালক। অ্যালবামটি ঝিমিয়ে পড়া অডিও সেক্টরে ঝড় তোলে। ওই বছরের সবচেয়ে ব্যবসা সফল অ্যালবাম ছিল ‘পড়শী’। প্রথম অ্যালবাম সম্পর্কে পড়শী বাংলানিউজকে বললেন, ‘আসলে অনেকটা না বুঝে-শুনেই আমি প্রথম অ্যালবামটি করে ফেলি। নিজের একটা একক অ্যালবাম বের করার ব্যাপারটাই শুধু মাথায় ছিল। প্রথম অ্যালবামের সাফল্যের ক্ষেত্রে ভাগ্য আমাকে যথেষ্ট সহায়তা করেছে। কারণ তেমন কোনো পরিকল্পনা না করেই অ্যালবামটি সাজালেও প্রথম অ্যালবামের সবকটি গানই শ্রোতারা ভালোভাবে গ্রহণ করেছে। অডিও ইন্ডাষ্ট্রিতে শিল্পী হিসেবে এটি তৈরি করে দেয় আমার ভিত্তি। ’
porshi
প্রথম অ্যালবামের সাফল্যেও ধারাবাহিকতায় পর পর কয়েকটি মিক্সড অ্যালবামেও পড়শীর গান  লুফে নেয় শ্রোতারা। সিনেমাতেও এতের পর এত প্লেব্যাকের ডাক পেতে থাকেন পড়শী। এরই মধ্যে প্রায় ২০টি ছবির প্লেব্যাকে কণ্ঠ দিয়ে নিজের সাফল্যের ধারা বজায় রেখেছেন এই শিল্পী। স্টেজ প্রোগ্রামেও এখন গড়ে উঠেছে পড়শীর আলাদা চাহিদা। গত দু বছর স্টেজ প্রোগ্রাম ঘিরেই ছিল পড়শীর বেশি ব্যস্ততা। গানের ভুবনে এরই মধ্যে মেধাবী সুরকার ও গায়ক আরফিন রুমীর সঙ্গে পড়শী তুলেছেন জুটি। তাদের যুগল কণ্ঠের প্রতিটি গানই পেয়েছে তুমুল জনপ্রিয়তা। এ প্রসঙ্গে পড়শী বললেন, ‘রুমী ভাই আমার কণ্ঠের ধরন বুঝে গান করেন। তাই তার সঙ্গে কাজ করতে আমার সবচেয়ে বেশি ভালো লাগে। রুমী ভাইও স্বাচ্ছন্দ্য পান আমার সঙ্গে কাজ করে। প্রায়ই তিনি আমাকে বলেন, আরেক জনমে হয়তো আমরা ভাইবোন ছিলাম এই জনমে দুইজন তাই একসঙ্গে গান করছি। ’

পড়শীর দ্বিতীয় একক অ্যালবাম ‘পড়শী-২’ আসছে ভালোবাসা দিবসে প্রকাশিত হবে জি-সিরিজের ব্যানারে। এ অ্যালবামের গানগুলোর সঙ্গীতায়োজনে আছেন আরফিন রুমী, সন্ধি, জুয়েল মোর্শেদ, ইবরার টিপু, সাজিদ ও বাপ্পা মজুমদার। অ্যালবামটি সম্পর্কে পড়শী বলেন, ‘শ্রোতারা আমার গান পছন্দ করেন। তাই তাদের পছন্দের কথা মাথায় রেখেই দ্বিতীয় অ্যালবামটি অনেক যতœ নিয়ে করেছি। এই কাজটা করতে আমি অনেক লম্বা সময়ও নিয়েছি। আশা করছি শ্রোতারা আমার দ্বিতীয় একক অ্যালবামটি অবশ্যই গ্রহণ করবেন। ’

অ্যালবাম আকারে অডিও বাজারে আসার আনরিলিজড ‘পড়শী-২’ অ্যালবামটির সবগুলো গানই বিভিন্ন ওয়েবসাইটে খুঁজে পাওয়া যাচ্ছে। ইন্টারেনেটে এসব গান ডাউনলোডও করা যাচ্ছে। অবশ্য এসব ওয়েবসাইটে পড়শীর দ্বিতীয় অ্যালবামটির গানগুলোর সাউন্ড কোয়ালিটি নিম্নমানের। এ প্রসঙ্গে পড়শীর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, ‘আমি বুঝি না, কিভাবে একটি আনরিলিজড অ্যালবামের গান ইন্টারনেটে চলে যায়। ইন্টারনেটে অবাধ ডাউনলোডের কারণেই আমাদের অডিও ইন্ডাষ্ট্রি এখন ধ্বংসের মুখে। তবে আমি নিজে যাচাই করে দেখেছি এসব গানের সাউন্ড কোয়ালিটি ভীষণ নিম্নমানের। এজন্য আমি আমার দ্বিতীয় অ্যালবামটি নিয়ে মোটেও আতঙ্কিত নই। আমি বিশ্বাস করি, আমার গান যারা ভালোবাসেন তারা এসব নিম্নমানের গান ডাউনলোড না করে ‘পড়শী-২’ অ্যালবামটি কিনেই গান শুনবেন। ’

এ সময়ের একাধিক আলোচিত সংগীতায়োজকদের গান দিয়েই সাজানো হয়েছে ‘পড়শী-২’ অ্যালবামটি। প্রথম অ্যালবামটির মতোই এ বছর পড়শী জ্বলে উঠবেন বলে ধারণা করছেন অনেকে।

বাংলাদেশ সময় ১৭৪০,ফেব্রুয়ারি ৫, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।