ঢাকা, শনিবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৮, ১২ জুন ২০২১, ০১ জিলকদ ১৪৪২

বিনোদন

আরো একজন ‘মাস্টার’ চলে গেলেন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, জুন ১০, ২০২১
আরো একজন ‘মাস্টার’ চলে গেলেন বুদ্ধদেব দাশগুপ্ত ও প্রসেনজিৎ চট্টোপাধ্যায়

ভারতের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা ও কবি বুদ্ধদেব দাশগুপ্ত আর নেই। বৃহস্পতিবার (১০ জুন) ভোর ৬টায় দক্ষিণ কলকাতার নিজের বাসায় ৭৭ বছর বয়সে মৃত্যু হয়েছে তার।

বুদ্ধদেব দাশগুপ্তের প্রয়াণে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  

এছাড়া শোকের ছায়া নেমে এসেছে টলিউড ইন্ডাস্ট্রিতে। শোক প্রকাশ করেছেন বুদ্ধদেব দাশগুপ্তের ঘনিষ্ঠ অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।
 
পশ্চিমবঙ্গের সংবাদমাধ্যম আনন্দবাজারকে এক শোকবার্তায় এই অভিনেতা বলেন, ‘সবাই যেন কোথায় হারিয়ে যাচ্ছেন। এক এক করে। ভালো লাগছে না। আরো একজন ‘মাস্টার’ চলে গেলেন। বুদ্ধদেব দাশগুপ্ত। ’

তিনি আরো বলেন, ‘নিজেকে সৌভাগ্যবান মনে হয়। দু’বার বুদ্ধদার সঙ্গে কাজ করার সুযোগ পেয়েছি। ‘স্বপ্নের দিন’ এবং ‘আমি, ইয়াসিন আর আমার মধুবালা’ সিনেমাতে অভিনয় করেছি। ফলে তার কাজ করার শৈলীর সঙ্গে পরিচিত আমি। একদম অন্য ভাবে ভাবতেন। সেই অভিজ্ঞতা আমার সারা জীবনের সঙ্গী। ’

‘বাইশে শ্রাবণ’খ্যাত তারকা বলেন, ‘সব থেকে গুরুত্বপূর্ণ বিষয়, বুদ্ধদাকে কেবল বাংলা সিনেমার পরিচালক বললে কম বলা হবে। ভারতীয় চলচ্চিত্রে তার অপরিসীম অবদান রয়েছে। একইসঙ্গে সারা বিশ্বে তিনি সমাদৃত। ওনার সঙ্গে টরন্টোর মতো বিখ্যাত চলচ্চিত্র উৎসবগুলিতে গিয়ে দেখেছি, বাংলা সিনেমা বলতে তারা ‘বুদ্ধদেব দাশগুপ্ত’-এর নাম উচ্চারণ করেন। তার সিনেমা নিয়ে দেশের বাইরে মানুষের প্রতিক্রিয়া দেখার সুযোগ পেয়েছি আমি। ’

অবশেষে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় বলেন, ‘ছোটবেলা থেকে বুদ্ধদার সিনেমা দেখছি। তার দেশের, তার ভাষার মানুষ হিসেবে গর্ববোধ করি। শিক্ষক মানুষ ছিলেন বুদ্ধদা। কবিও ছিলেন তিনি। সবথেকে উল্লেখযোগ্য, তার মতো ভালো মানুষ আমি কম দেখেছি। ’

১৯৪৪ সালের ১১ ফেব্রুয়ারি পুরুলিয়ার আনাড়ায় জন্ম বুদ্ধদেব দাশগুপ্তর। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ শ্যামসুন্দর কলেজে অধ্যাপনা করেছেন তিনি।  ১৯৬৮ সালে ১০ মিনিটের একটি তথ্যচিত্র তৈরির মধ্য দিয়ে পরিচালনায় হাতেখড়ি তার। এরপর একে একে ‘দূরত্ব’, ‘নিম অন্নপূর্ণা’, ‘গৃহযুদ্ধ’, ‘মন্দ মেয়ের উপাখ্যান’, ‘স্বপ্নের দিন’, ‘উড়োজাহাজ’-এর মতো সিনেমা করেছেন তিনি।

‘বাঘ বাহাদুর’, ‘চরাচর’, ‘লাল দরজা’, ‘কালপুরুষ’-সহ একাধিক সিনেমার জন্য জাতীয় পুরস্কার পেয়েছেন তিনি। বিনোদন দুনিয়ার পাশাপাশি সাহিত্য জগতেও অবদান রয়েছে তার।  

বাংলাদেশ সময়: ১৩১১ ঘণ্টা, জুন ১০, ২০২১
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa