ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

মাকে নিয়ে জনপ্রিয় গানগুলো

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, মে ৯, ২০২১
মাকে নিয়ে জনপ্রিয় গানগুলো খুরশিদ আলম, ফকির আলমগীর ও ফেরদৌস ওয়াহিদ

সবার কাছে সবচেয়ে আপন মানুষটি হচ্ছেন মা। ভালোবেসে মাকে নিয়ে পৃথিবীতে যুগে যুগে তৈরি হয়েছে অসংখ্য কবিতা, গল্প, উপন্যাস, নাটক, সিনেমা ও গান।

 

বিশ্বজুড়ে নানা ভাষায় মাকে নিয়ে রয়েছে অজস্র গান। বাংলাতেও মা নিয়ে জনপ্রিয় গানের সংখ্যাও কম নয়। মাকে নিয়ে গাওয়া কিছু গান সবসময় সন্তানদের আবেগি করে তোলে।  

মাগো মা
সিনেমার প্রয়োজনে মাকে নিয়ে তৈরি হয়েছে অসংখ্য গান। তেমনই শ্রোতাপ্রিয় কালজয়ী একটি গান ‘মাগো মা…ওগো মা/আমারে বানাইলি তুই দিওয়ানা’। দিলীপ বিশ্বাস পরিচালিত ‘সমাধি’ সিনেমার এই গানটি গেয়েছেন প্রখ্যাত সংগীতশিল্পী খুরশিদ আলম। এটি লিখেছেন কিংবদন্তি গীতিকার গাজী মাজহারুল আনোয়ার। সুর করেন সত্য সাহা। পর্দায় এই গানের সঙ্গে ঠোঁট মেলাতে দেখা গেছে নায়করাজ রাজ্জাককে।  

এমন একটা মা দে না
পপস্টার ফেরদৌস ওয়াহিদের কণ্ঠে ‘এমন একটা মা দে না’ গানটি ব্যাপক জনপ্রিয়। ‘এমন একটা মা দেনা/ যে মায়ের সন্তানেরা/ কান্দে আবার হাসতে জানে’- কথার গানটি লিখেছেন নাসির আহমেদ এবং সুরও করেছেন তিনি। চার দশক আগে গানটি তৈরি হয়েছিল। ১৯৭৫ সালে প্রচার হয় বিটিভিতে।


মায়ের একধার দুধের দাম
গণসংগীত ও দেশীয় পপসংগীতের কিংবদন্তি শিল্পী ফকির আলমগীর। তার গাওয়া ‘মায়ের একধার দুধের দাম’ গানটি দীর্ঘদিন ধরে রয়েছে শ্রোতাদের হৃদয়ে। দরদী কণ্ঠে গাওয়া এই গানটি মা এবং সন্তানদের আবেগি করে দেয়।


একটা চাঁদ ছাড়া রাত 
মাকে নিয়ে কবির বকুলের লেখা জনপ্রিয় ‘একটা চাঁদ ছাড়া রাত’। কিংবদন্তি সংগীতশিল্পী কুমার বিশ্বজিতের কণ্ঠের অন্যতম সেরা গানের একটি এটি। শিল্পী নিজেই গানটির সুর ও সংগীতায়োজন করেছেন।

মা 
মাহফুজ আনাম জেমসের গাওয়া ‘রাতের তারা আমায় কি তুই বলতে পারিস/কোথায় আছে কেমন আছে মা’ তুমুল জনপ্রিয় একটি গান। গান গাইতে এই শিল্পী মঞ্চে উঠলে শ্রোতাদের ‘মা’ অনুরোধ আসবেই। গানটির কথা-সুর ও সংগীত প্রিন্স মাহমুদের।  

আম্মাজান 
মান্না অভিনীত ব্লকবাস্টার সিনেমা ‘আম্মাজান’র টাইটেল গানটি তুমুল জনপ্রিয়। আহমেদ ইমতিয়াজ বুলবুলের সুর-সংগীতে ‘আম্মাজান’ গানটি গেয়েছেন আইয়ুব বাচ্চু। ১৯৯৯ সালে কাজী হায়াৎ পরিচালিত সিনেমাটি মুক্তি পায়। পর্দায় অভিনেত্রী শবনমকে উদ্দেশ্য করে গানটির গাইতে দেখা যায় মান্নাকে।

বাংলাদেশ সময়: ১৩২১ ঘণ্টা, মে ০৯, ২০২০
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।