ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

অনলাইন স্ক্রিপ্ট রাইটিং ল্যাব

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২১
অনলাইন স্ক্রিপ্ট রাইটিং ল্যাব

চলচ্চিত্রের বিশ্বায়নে সনাতনী রাসায়নিক ল্যাব এখন চিত্রনাট্যেও স্থান করে নিয়েছে। এইসব ল্যাব চিত্রনাট্যের উপাদানগুলিকে বিভিন্ন পরিমাপে পরিশোধনের মাধ্যমে সৃষ্টি করে আধুনিক চিত্রনাট্যকলা।

ল্যাব প্রশিক্ষক নিজ অভিজ্ঞতার আলোকে প্রশিক্ষণার্থীদের চিত্রনাট্যের বিভিন্ন অনুসঙ্গ উপাদানকে আনুপাতিকহারে মিশ্রণের মাধ্যমে প্রতিটি চিত্রনাট্য একটি উন্নত স্থানে নিয়ে যেতে সাহায্য করেন। এমনি একটি চিত্রনাট্যের রাসায়নিক তথা শৈল্পিক ল্যাব গঠনের উদ্যোগ নিয়েছে ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া। যেখানে প্রশিক্ষণার্থীরা ক্ষার ও ক্ষারক নয় বরং শিল্প ও শৈল্পিক উপায়ে আন্তর্জাতিক অভিজ্ঞতা সম্পন্ন প্রশিক্ষকের অধীনে একটি শৈল্পিক যাত্রায় শামিল হতে পারবেন।  

বিশ্ববাজারে নিজ চিত্রনাট্যের বিপণন বা ভাবনা থেকে কিভাবে স্তরে স্তরে একটি চিত্রনাট্য দানা বাঁধে এবং তা থেকে একটি সিনেমা হয়ে ওঠে এই বিষয়ক হাতে কলামে তিন মাসের একটি অনলাইন চিত্রনাট্যের প্রশিক্ষণ ল্যাব বাস্তবায়ন করতে চলেছে ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া।  

উক্ত ল্যাবে প্রশিক্ষক বা মেন্টর হিসেবে থাকবেন ইতালির প্রখ্যাত চিত্রনাট্য লেখক, শিক্ষক ও পরামর্শক মি. জিওভানি রোবিয়ানো। চেক প্রজাতন্ত্রের বিখ্যাত ফিল্ম স্কুল প্রাগ ফিল্ম স্কুলের প্রাক্তন অধ্যাপক ও আন্তর্জাতিক বিভাগের প্রধান মি. জিওভানি বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চিত্রনাট্য বিষয়ক অধ্যাপনার পাশাপাশি ভেনিস চলচ্চিত্র উৎসবসহ বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আয়োজিত চিত্রনাট্য বিষয়ক কর্মশালা পরিচালনা করেছেন। তিনি ইউরোপীয় ইউনিয়নের চলচ্চিত্র বিষয়ক বিভিন্ন কর্মকাণ্ডে যুক্ত ছিলেন ও আছেন। সুইজারল্যান্ডের বিখ্যাত লোকার্নো চলচ্চিত্র উৎসবের ওপেন ডোর প্রোগ্রামের স্ক্রিপ্ট ল্যাবের তিনি একজন সম্মানীত প্রশিক্ষক। সর্বোপরি তিনি ইউরোপীয়ান ফিল্ম একাডেমির একজন সম্মানীত সদস্য।  

নিজের আইডিয়ার বিষয়ে আত্মবিশ্বাসী ও নিজ আইডিয়া বিশ্ববিপনণে আগ্রহীগণ আজই যথাযথ প্রক্রিয়ায় রেজিস্ট্রেশন করুন। হতে পারে আপনিই সেই সৌভাগ্যবানদের একজন যারা আইডিয়া থেকে ট্রিটমেন্ট আর ট্রিটমেন্ট থেকে স্ক্রিপ্টে নিজ বুৎপত্তি অর্জন করে সিনেমা নির্মাণে অগ্রসর হবেন।  

কর্মশালায় অংশগ্রহণে আগ্রহী প্রশিক্ষণার্থীরা ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া- এর অফিসিয়াল ফেইসবুক পেইজ (https://www.facebook.com/iafm.edu.bd/) থেকে কর্মশালা সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন।  

প্রয়োজনে যোগাযোগ, মোবাইল: ০১৭৩২৯৮৮০৭৯, ০১৭৯৭০৯৯৫৪৫

ইভেন্ট পেইজ লিংক -  https://www.facebook.com/events/191880642778020/ 

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।