ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

চলচ্চিত্র নির্মাতা ও গবেষক সাজেদুল আউয়াল মারা গেছেন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২১
চলচ্চিত্র নির্মাতা ও গবেষক সাজেদুল আউয়াল মারা গেছেন ‘ছিটকিনি’ পোস্টারের সামনে নির্মাতা সাজেদুল আউয়াল

করোনা ভাইরাসকে পরাভূত করে সুস্থ হয়েও শেষ রক্ষা হলো না চলচ্চিত্র নির্মাতা ও গবেষক সাজেদুল আউয়ালের। হঠাৎ করেই করোনাপরবর্তী জটিলতায় মারা গেলেন এই চলচ্চিত্র ব্যক্তিত্ব।

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) সন্ধ্যায় না ফেরার দেশে পাড়ি জমান এই অগ্রজ চলচ্চিত্র সংসদকর্মী।

ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির চলচ্চিত্রকর্মী বেলায়েত হোসেন মামুন গণমাধ্যমকে জানান, রাজধানীর হাতিরপুল বাসায় সাজেদুল আউয়াল মারা যান।

তিনি বলেন, সাজেদুল ভাই করোনা পজিটিভ হয়ে চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন। কিন্তু করোনা পরবর্তী নানা জটিলতা দেখা দেয় উনার শরীরে। অবশেষে অনেকটা হুট করেই বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি আমাদের ছেড়ে চলে গেলেন।

সাজেদুল আউয়াল একজন অগ্রজ চলচ্চিত্র সংসদকর্মী ছিলেন। নাট্য-আন্দোলনের সঙ্গেও দীর্ঘকাল জড়িত ছিলেন তিনি। তার রচিত প্রথম কাব্যনাটক ‘ফণিমনসা’ শুরু থেকেই সাড়া জাগিয়েছিল। ১৯৮০ সালে প্রথম মঞ্চায়ন হয় এটি। তার নির্মিত প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ছিটকিনি’।  

চলচ্চিত্র-সাহিত্যের ক্ষেত্রে সাজেদুল আউয়ালের অবদান অপরিসীম। চলচ্চিত্র-বিষয়ে রয়েছে তার অনেক গ্রন্থ, যার মধ্যে বেশ কয়েকটি চলচ্চিত্র অধ্যয়ন ও গবেষণার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ সহায়ক ভূমিকা পালন করছে। একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে তিনি শিক্ষক হিসেবে নিযুক্ত ছিলেন। সেখানে ফিল্ম অ্যান্ড মিডিয়া বিভাগের পাশাপাশি বাংলাদেশ সিনেমা ও টেলিভিশন ইন্সটিটিউটেও যুক্ত ছিলেন তিনি।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২১
এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।