ঢাকা, রবিবার, ১৭ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

বিনোদন

৪০ বছর পূর্তিতে আরণ্যক নাট্যদল

পাভেল রহমান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১২
৪০ বছর পূর্তিতে আরণ্যক নাট্যদল

দেশের অন্যতম নাট্যদল আরণ্যক ১ ফেব্রুয়ারি প্রতিষ্ঠার ৪০ বছর পূর্ণ করতে যাচ্ছে। ১৯৭২ সালের ১ ফেব্রুয়ারি স্বাধীন বাংলাদেশের নাট্যচর্চায় যাত্রা শুরু করে আরণ্যক নাট্যদল।

শহীদ মুনীর চৌধুরীর ’কবর’ নাটকটি মঞ্চস্থ করে ২০ ফেব্রুয়ারি শুরু হয় দলটির নিয়মিত নাট্যচর্চা। সে থেকে মঞ্চ নাটক, পথ নাটক ও মুক্ত নাটক করে  বাংলাদেশের নাট্যচর্চাকে মানুষের কাছে পৌঁছে দেয় এ নাট্যদলটি।

৪০ বছর উদযাপন উপলক্ষে বছরব্যাপি অনুষ্ঠানের আয়োজন করেছে আরন্যক নাট্যদলটি। আগামী ১ ফেব্রুয়ারি প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠানের উদ্বোধন করবেন ফেরদৌসি মজুমদার। ২০ ফেব্রয়ারি দলের প্রথম নাটক মঞ্চায়ন উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়াও সারা বছর বিভিন্ন নাটকের প্রদর্শনী, নাট্য উৎসব আয়োজন ও সেমিনারসহ নানা আয়োজন করা হয়েছে। এ অনুষ্ঠানমালার সময় ও স্থান এখনো ঘোষনা করা হয়নি।
 
৪০ বছর ধরে মামুনুর রশীদের হাত ধরে আরণ্যক আমাদের নাট্যাঙ্গনে আলো ছড়াচ্ছে । আরন্যকের চার দশক পূর্তিতে তার অনুভূতির কথা জানিয়ে বাংলানিউজকে তিনি বলেন, ৪০ বছর পেরিয়ে এসেছি। এই মুহুর্তটি যে কী আনন্দেও তা মুখের ভাষায় বোঝানো যাবে না। দলের কর্মীদের অক্লান্ত পরিশ্রম আজ আরন্যকে স্বতন্ত্রতা এনে দিয়েছে। এ দিনটি আরণ্যকের সদস্যদের জন্য অনেক আনন্দের।

বর্ষপূতির আয়োজন উপলক্ষে আরণ্যক নাট্যদলের প্রতিষ্ঠাতা মামুনুর রশীদ বাংলানিউজকে আরও জানান , ৪০ বর্ষপূতি উৎসবকে আমরা অন্যভাবেই পালনের পরিকল্পনা করেছি। এ নাট্যদলের প্রথম নাটকে অভিনয় করেছিলেন আলী যাকের, ড. ইনামুল হক, বাবুল চৌধুরী, নাজমুল হাসান, মুজিব হকসহ আরও অনেকে। আমাদের প্রতিষ্ঠাকালীন অনেক সদস্য এখন অন্যান্য দলে কাজ করছে। তাদেরকে আমন্ত্রন জানিয়েছি। দলের পক্ষ থেকে তাদেরকে  সম্মানিত করা হবে।

মুক্ত নাটকের মাধ্যমে আরণ্যকই প্রথম বাংলাদেশে রাজনৈতিক থিয়েটারের চর্চা শুরু করে, যা পরবর্তী সময়ে আমাদের জাতীয় আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আরণ্যক থেকে আমরা ফয়েজ জহির, সালাউদ্দিন লাভলু, আজিজুল হাকিম, বৃন্দাবন দাস, তমালিকা কর্মকার, আজাদ আবুল কালম, চঞ্চল চৌধুরী, আ খ ম হাসান, শামীম জামান, জয়রাজদের মতো অনেক নামী অভিনয় শিল্পী পেয়েছি। যারা আমাদের মঞ্চ ও ভিজুয়্যাল মিডিয়া উভয় জায়গাকে সমৃদ্ধ করেছে।

বাংলাদেশ সময় ১৩৪০, জানুয়ারি ২৯, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa