ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

বিনোদন

ছবির মুনাফা বৃদ্ধিতে অস্কারের অবদান

প্রীতি ওয়ারেছা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১২
ছবির মুনাফা বৃদ্ধিতে অস্কারের অবদান

হলিউড তথা সারাবিশ্বের জনপ্রিয় এবং সম্মানজনক সিনেঅ্যাওয়ার্ড হচ্ছে অস্কার। সেলিব্রেটিদের সেরা স্বীকৃতি দেয়ার উপলক্ষে বিভিন্ন সময় হলিউডে ও বলিউডে আয়োজন করা হয় বিখ্যাত সব অ্যাওয়ার্ডের।

তবে অস্কার স্বীকৃতি পাওয়াকে সেলিব্রেটিরা তাদের কাজের সেরা প্রতিদান হিসাবে মনে করেন।

সম্প্রতি চলতি বছরের অস্কার অ্যাওয়ার্ডের যারা মনোনয়ন পেয়েছেন তাদের তালিকা ঘোষনা করা হয়েছে। এরপরই অস্কারে মনোনীত ছবিগুলো আবারও হলিউডের সিনেমা হলগুলোতে প্রদর্শনের সিদ্ধান্ত নেন পরিচালকরা। সে সঙ্গে ছবিগুলো দেখতে দর্শকরা ভীড় জমাচ্ছেন সিনেমা হলগুলোতে। হলিউড বক্স অফিসে ছবিগুলো রমরমা ব্যবসা করছে। অনলাইনেও টিকেট বিক্রির হার বেড়ে গেছে। সিনেমা সংশ্লিষ্টরা ছবিগুলোর ব্যবসায়িক সাফল্যে ভীষন খুশি। অনলাইনে টিকেট বিক্রির রেকর্ডের তথ্য অনুযায়ী দেখা যায়, মনোনয়ন পাবার পর মাইকেল হাজানোভিসিয়াসের ‘দ্য আর্টিস্ট’ ছবিটি ৪১.১ শতাংশ, আলেকজান্ডার পেনির ’দ্য ডিসেন্ডেন্ট’ ছবিটি ৪৮.৮ শতাংশ এবং মার্টিন স্করসেসের ’হুগো’ ছবিটি ৭২.৫ শতাংশ ব্যবসা করতে সক্ষম হয়েছে।

আগের তথ্য অনুযায়ী দেখা যায়, নির্বাক চলচ্চিত্র ‘দ্য আর্টিস্ট ’ মুক্তির পর গত দুমাসে ১২.৩ মিলিয়ন মার্কিন ডলার ব্যবসা করেছিল। অস্কারে সেরা ছবি,সেরা পরিচালক,সেরা অভিনেতা এবং সেরা সহযোগী অভিনেত্রী শাখায় নমিনেশন পায় ছবিটি। এরপর ছবিটি মনোনয়নের মাত্র দুই দিনের মাথায় তার দুমাসের রেকর্ড ভেঙ্গে আগের মোট আয়ের চেয়ে ১৯০ শতাংশ বর্ধিত মুনাফা ঘরে তুলে এনেছে। নর্থ আমেরিকান পরিচালক উডি এ্যালেনের ’মিড নাইট ইন প্যারিস’ ছবিটি ৫৯ মিলিয়ন মার্কিন ডলার ব্যবসা করেছে। সব মিলিয়ে দারুন সময় যাচ্ছে সিনে কর্তাব্যক্তিদের। আর বেশ আলোচিত হয়েছে এবারের অস্কার মনোনয়ন।


অন্যদিকে অভিনয় শিল্পীদের নমিনেশন প্রাপ্তিও তাদের ছবির টিকেট বিক্রির হারকে প্রভাবিত করেছে। ’দ্য আয়রন লেডি‘, ’মাই উইক উইথ মারলিন’, ‘টিঙ্কার টেলর সোলডার স্পাই’ এবং ’দ্য গার্ল উইথ দ্য ড্রাগন ট্যাট’ু উল্লেখযোগ্য ব্যবসায়িক সফলতা পেয়েছে।

অস্কারের জন্য সারাবছর অপেক্ষায় থাকে সিনেমা প্রেমিকরা। দেখা যায় ব্লকবাস্টার সাফল্য না পেলেও শিল্পসম্মতনির্মান কুশলতার কারণে অনেক ছবি অস্কার মনোনয়ন পেয়ে গেছে। এবারের অস্কার মনোনয়ন ঘোষনার পরে সেই ছবিগুলোও বাম্পার ব্যবসায়িক সফলতার মুখ দেখছে।

বাড়তি মুনাফা অর্জনের আশায় পরিচালকরা এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন অস্কার মনোনীত ছবিগুলোকে সিনেমা হলে ব্যাপকভাবে প্রদর্শনের। আর এই পরিকল্পনানুযায়ী- ’দ্য আর্টিস্ট‘,’দ্য ডিসেন্ডেন্ট’ এবং ’হুগু’ ছবি প্রায় ৯০০ টি হলে পুনরায় দেখানোর ব্যবস্থা করবেন তারা। এ তালিকায় আরও আছে ‘পাইরেটস্ অব দ্য ক্যারাবিয়ানস’ ,অ্যানিমেশন ছবি ‘র‌্যাঙো’ ও ‘ চিকো এন্ড রিতা’ যেগুলো পুনরায় প্রেক্ষাগৃহে প্রদর্শিত হবে।

বাংলাদেশ সময় ১৬০০, জানুয়ারি ২৮,২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।