ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

নারায়ণগঞ্জে রবীন্দ্র নাট্য উৎসব

পাভেল রহমান: | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১২
নারায়ণগঞ্জে রবীন্দ্র নাট্য উৎসব

নারায়ণগঞ্জে শুরু হয়েছে তিন দিন ব্যাপি রবীন্দ্র নাট্য উৎসব। ২৬ জানুয়ারী নগরীর শহীদ জিয়া হলে এ উৎসবের উদ্বোধন করেন দেশের বরেণ্য কথা সাহিত্যিক হাসান আজিজুল হক।

এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ র্স্বাধশত রবীন্দ্রজয়ন্তী পরিষদের আহ্বায়ক রথিন চক্রবর্তী, প্রধান সমন্নয়ক রফিউড় রাব্বী, নাট্য উপ কমিটির আহ্বায়ক অসিত কুমার।

এ উৎসরেব উদ্বোধনের পর ঢাকের শব্দে মুখরিত হয়ে উঠে নারায়নগঞ্জের ব্যাস্ততম এলাকা চাষাড়া‘র শহীদ জিয়া হল প্রাঙ্গন। এরপর মঞ্চে শুরু হয় উৎসবের প্রথম দিনের মনিপুরী থিয়েটারের নাটক ‘দেবতার গ্রাস’। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা ‘দেবতার গ্রাস’ অবলম্বনে নাকটির নাট্যরুপ ও নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা।

আয়োজন প্রষঙ্গে নাট্য উপ কমিটির আহ্বায়ক নাট্যজন অসিত কুমার বাংলা নিউজকে জানিয়েছেন, এ বছর বিশ্ব কবির স্বার্ধশত জন্ম বর্ষের উপলক্ষে বছর ব্যাপি আয়োজন করা হয়েছে বিভিন্ন অনুষ্ঠানের। সে ধারাবাহিকতার অংশ হিসাবে তিন দিনের এই নাট্য উৎসব।

গত বছর নারায়ণগঞ্জের বিভিন্ন সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের সমন্নয়ে গঠিত হয়েছিল নারায়ণগঞ্জ র্স্বাধশত রবীন্দ্রজয়ন্তী পরিষদ। ১৯২৬ সালে নারায়ণগঞ্জ হাই স্কুলের এক অনুষ্ঠানে রবীন্দ্রনাথ ঠাকুর এসেছিলেন। তাই বছর ব্যাপি কার্যক্ব্রম শুরু হয় গত ২৫ বৈশাখ নারায়ণগঞ্জ হাই স্কুলে রবীন্দ্র ভাস্কর্য স্থাপনের মাধ্যমে। কর্মসূচির উদ্বোধন করেছিলেন শিক্ষাবিদ মুস্তফা নুরুল ইসলাম।

নারায়ণগঞ্জ র্স্বাধশত রবীন্দ্রজয়ন্তী পরিষদ এর প্রধান সমন্নয়ক রফিউড় রাব্বী বাংলা নিউজকে জানিয়েছেন, ইতোমধ্যে পরিষদের পক্ষ থেকে বর্ষা উৎসব, চার দিনের চলচ্চিত্র উৎসব এবং ডিসেম্বরে রবীন্দ্র মেলার আয়োজন করা হয়েছে । তারই অংশ হিসেব এই রবীন্দ্র নাট্য উৎসব। এরপর বষন্ত উৎসব এবং এ বছরের ২৫ বৈশাখ উদযাপনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শেষ হবে বছর ব্যাপি এ কর্মসূচী।

তিন দিন ব্যাপি এ রবীন্দ্র নাট্য উৎসবে মঞ্চস্থ হচ্ছে মনিপুরী থিয়েটারের প্রযোজনা ’দেবতার গ্রাস’, নারায়ণগঞ্জ র্স্বাধশত রবীন্দ্রজয়ন্তী পরিষদ প্রযোজনা ’রক্তকরবী’, সিরাজউদ্দোল নাট্যদলের প্রযোজনা ’শাস্তি‘।
ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউটের সভাপতি রামেন্দু মজুমদার এ উৎসবের সমাপনী অনুষ্ঠানের  প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

বাংলাদেশ সময় ১৫৫০, জানুয়ারি ২৮,২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।