ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন আতাউর রহমান ও গাজী মাজহারুল আনোয়ার

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, মার্চ ৭, ২০২১
স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন আতাউর রহমান ও গাজী মাজহারুল আনোয়ার আতাউর রহমান ও গাজী মাজহারুল আনোয়ার

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নাট্যব্যক্তিত্ব মঞ্চসারথী আতাউর রহমান ও কিংবদন্তি গীতিকার, চলচ্চিত্র পরিচালক-প্রযোজক গীতিকার গাজী মাজহারুল আনোয়ার পাচ্ছেন স্বাধীনতা পুরস্কার-২০২১।

রোববার (০৭ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করা হয়।

জাতীয় পর্যায়ে ‘গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ’ অবদানের স্বীকৃতি হিসেবে বিশিষ্ট নয় ব্যক্তির মধ্যে সংস্কৃতিতে আতাউর রহমান ও গাজী মাজহারুল আনোয়ার এ পুরস্কার পাচ্ছেন।  

আতাউর রহমান একাধারে টেলিভিশন অভিনেতা, মঞ্চ নির্দেশক এবং লেখক। তিনি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ পরবর্তী মঞ্চনাটক আন্দোলনের অগ্রদূত। মঞ্চনাটকে তার অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০০১ সালে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদককে ভূষিত করে।

গাজী মাজহারুল আনোয়ার দেশের একজন কিংবদন্তি সুরকার-গীতিকার। স্বাধীনতা ও দেশপ্রেম নিয়ে অসংখ্য কালজয়ী গানের স্রষ্টা তিনি। একাধারে তিনি চলচ্চিত্র পরিচালনা, প্রযোজনা, রচনাও করেছেন। তিনি ২০০২ সালে বাংলাদেশের একুশে পদক লাভ করেন।  

২০ হাজারের বেশি গান রচনা করেছেন গাজী মাজহারুল আনোয়ার। তার লেখা কালজয়ী গানের মধ্যে অন্যতম হলো — ‘জয় বাংলা, বাংলার জয়’। গানটি মুক্তিযুদ্ধের সময়ে প্রেরণাদায়ক গান হিসেবে শ্রেষ্ঠত্ব অর্জন করে। ‘বিবিসি বাংলা’র তৈরি শতাব্দীর শ্রেষ্ঠ ২০টি বাংলা গানের তালিকায় ‘জয় বাংলা, বাংলার জয়’ গানটি ১৩তম স্থান লাভ করে।

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে পদক পাচ্ছেন- প্রয়াত এ কে এম বজলুর রহমান, শহীদ আহসানউল্লাহ মাস্টার, বীর মুক্তিযোদ্ধা ব্রিগেডিয়ার জেনারেল খুরশিদ উদ্দিন আহমেদ এবং আখতারুজ্জামান চৌধুরী বাবু।

বিজ্ঞান ও প্রযুক্তিতে ড. মৃন্ময় গুহ নিয়োগী, সাহিত্যে মহাদেব সাহা, সমাজসেবা/জনসেবা ক্যাটাগরিতে পাচ্ছেন অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন এবং গবেষণা ও প্রশিক্ষণে পাচ্ছে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল।  

এটি দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় বেসামরিক পুরস্কার। ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে সরকার ১৯৭৭ সাল থেকে প্রতি বছর এ পুরস্কার দিয়ে আসছে।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, মার্চ ০৭, ২০২১
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।