ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

৩০ বছর পূর্তিতে মাইলসের জমকালো উৎসব

বিপুল হাসান/ প্রীতি ওয়ারেছা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১২
৩০ বছর পূর্তিতে মাইলসের জমকালো উৎসব

‘চাঁদ তারা সূর্য নও তুমি’, ‘ফিরিয়ে দাও আমার এই প্রেম’, ‘ধ্বিকি ধ্বিকি আগুন জ্বলে’, ‘জ্বালা জ্বালা এ মন জুড়ে’, ‘খেয়ালী রাতের আঁধারে হলো তোমার সাথে পরিচয়’এর মতো অসংখ্য মনপাগল করা গানের স্রষ্টা তুমুল জনপ্রিয় ব্যান্ড মাইলস। এক খরস্রোতা নদীর মতোই ৩০ বছর ধরে চলমান মাইলস, বাঁকে বাঁকে যার সৃষ্টির বিস্ময়।



মাইলসের জন্ম ১৯৭৯ সালের আগস্ট মাসে। তবে নিয়মিতভাবে ব্যান্ডটি গাইতে শুরু করে ১৯৮১ সাল থেকে। শুরুতে এলিটদের জন্য শুধু  ইংরেজি গানই গেয়েছে মাইলস। হোটেল ইন্টারকন্টিন্যান্টাল ইন্টারকন্টিনেন্টাল (এখনকার রূপসীবাংলা)-এ সপ্তাহে ৫ দিন মিউজিক করতো তারা। ১৯৮২ মাইলস বের করেছিল ডেব্যু অ্যালবাম। ব্যান্ডের নামেই ছিল অ্যালবামটির নাম। গানগুলো ছিল ইংরেজিতে। এ বছরই শিল্পকলা একাডেমী মিলনায়তনে প্রথম একক কনসার্ট করে তারা। প্রতিষ্ঠার প্রায় ১০ বছর পর বের হয় মাইলসের প্রথম বাংলাগানের অ্যালবাম ‘প্রতিশ্র“তি’। শুধু এলিটদের জন্য নয়, মাইলস গাইতে শুরু করে সবার জন্য।   ডিপ পার্পল, সান্তানা, পিংক ফ্লয়েড আর বিটলস ব্যান্ডের মিউজিক প্রভাবিত মাইলসের গান লুফে নেয় দেশের নতুনত্ব-প্রিয় সঙ্গীতপ্রেমী মানুষেরা।

নিয়মিতভাবে মিউজিক করার ৩০ বছর পূর্ণ করেছে মাইলস গত বছরই। তবে উৎসব মুখরতার সাড়ম্বরে আয়োজন মাইলস এটি উদযাপন করতে যাচ্ছে আগামী ১০ ফেব্র“য়ারি। রাজধানীর যে হোটেল শিশু মাইলস দলটি হাঁটি হাঁটি পায়ে চলতে শুরু করেছিল ঠিক সেখানেই ব্যান্ডটি আয়োজন করছে তার যৌবনে উত্তরনের মহাউৎসব; অর্থাৎ আগেকার সেই ইন্টারকন্টিনেন্টাল মাঝখানে যেটি ছিল শেরাটন আর এখনকার নাম হোটেল রূপসীবাংলা, সেখানেই অনুষ্ঠিত হবে মাইলসে তিন দশক পূর্তির আনুষ্ঠানিকতা। জমকালো এই অনুষ্ঠানটি শুরু হবে সন্ধ্যা ৬ টায় ।

মাইলসের প্রধান ভোকাল ও বেস-গিটারিস্ট শাফিন আহমেদ বাংলানিউজকে জানান, ৩০ বছর পূর্তি উৎসবকে ঘিরে ব্যান্ডের সদস্যরা এখন চুড়ান্ত প্রস্তুতির মধ্যে আছেন। অনুষ্ঠানটিকে বর্ণাঢ্য আর স্মরণীয় করে তুলতে তারা নিয়েছেন ব্যাপক পরিকল্পনা। এইসব পরিকল্পনা কথা জানতে চাইলে তিনি বলেন, এখনই আমরা আগাম সবকিছু ফাঁস করে দিতে চাই না। কিছু চমক হাতের মুঠোয় রাখতে চাই। যা অনুষ্ঠানের দিনই সবাই জানতে পারবেন। তবে উল্লেখযোগ্য কয়েকটি পরিকল্পনার কথা বলা যেতে পারে। মাইলসের শুরু থেকে বর্তমান পর্যন্ত কার্যক্রম নিয়ে তৈরি হচ্ছে একটি ডকুমেন্টারি। যার নির্মাণ এখন প্রায় শেষ পর্যায়ে। উৎসবের শুরুর দিকে এটি প্রদর্শন করা হবে। মাইলসের পথ চলার প্রথম থেকে বিভিন্ন সময় যারা ব্যান্ডে ছিলেন, তাদের এই দিন অনুষ্ঠানে উপস্থিত রাখার জন্য আমরা চেষ্টা করছি। দেশে যারা আছেন তাদের সবার সঙ্গেই আমাদের যোগাযোগ হয়েছে। এমন কি যারা দেশের বাইরে আছেন তাদের সঙ্গেও আমরা যোগাযোগের চেষ্টা করছি। আশা করছি তাদেরও উৎসবে আনতে পারবো। পাশাপাশি বিদেশের নামকরা কিছু ব্যান্ডের সদস্য যারা মাইলস এর খুব ভাল বন্ধু তাদের এ অনুষ্ঠানে আনার চেষ্টা করর্ছি আমরা। তাছাড়া দেশের নবীন-প্রবীণ সব মিউজিশিয়নকেই আমরা উৎসবে যোগ দিতে আমন্ত্রণ জানাচ্ছি।

মাইলসের দলনেতা, ভোকাল ও গিটারিস্ট হামিন আহমেদ বাংলানিউজকে বলেন, একটু দেরিতে হলেও সাড়ম্বরে মাইলসের ৩০ বছর পূর্তির আয়োজন করতে পারায় ভালো লাগছে। ব্যান্ডের প্রতিটি সদস্যই উৎসবটিকে আনন্দমুখর করে তোলার জন্য পরিশ্রম করছে। মাইলসের হয়ে যারা বিভিন্ন সময় বাজিয়েছেন, তাদেরকে আমরা বর্তমান সদস্যরা এ অনুষ্ঠানে সম্মান জানাতে চাই। কিন্তু তাদের অনেকেই এখন দেশের বাইরে ছড়িয়ে ছিটিয়ে আছেন। তাদের সঙ্গে যোগাযোগের জন্য আমরা জোর চেষ্টা চালচ্ছি। ব্যান্ডের প্রাক্তন সদস্যদের সবাইকে অনুষ্ঠানে আনতে পারলে আমাদের উৎসব পূর্ণতা পাবে।

হামিন আহমেদ জানান, ৩০ বছর পূর্তি অনুষ্ঠানে মাইলসের নিজস্ব পরিবেশনা ছাড়াও পারফরমেন্সের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে দেশের শীর্ষস্থানীয় ৪টি ব্যান্ডকে। তারা মাইলসের বিভিন্ন সময়ের জনপ্রিয় গান পরিবেশন করবে। এদের মধ্যে দুটি ব্যান্ড মাইলসের সমসাময়িক। অন্য দুটি ব্যান্ড হলো, আজকের প্রজন্মের মেধাবী মিউজিশিয়নদের গড়া। চমক ধরে রাখার জন্যই হামিন আহমেদ আমন্ত্রিত ৪টি ব্যান্ডের নাম জানাতে বিরত থাকেন।

মাইলসের ৩০ বছর পূর্তির মিডিয়া পার্টনার হিসেবে থাকছে দেশ টিভি।   অনুষ্ঠানটি ধারণকৃত অংশ পরবর্তীতে এই চ্যানেলে প্রচার করা হবে।

একনজরে মাইলস

প্রতিষ্ঠা : আগস্ট, ১৯৭৯
মিউজিকে নিয়মিত : ১৯৮১
প্রথম অ্যালবাম : সেলফ টাইটেলড (ইংরেজি) ১৯৮২
প্রথম বাংলা অ্যালবাম : প্রতিশ্রুতি ১৯৯২
প্রথম কনসার্ট : শিল্পকলা একাডেমী মিলনায়তন ১৯৮২
প্রথম দেশের বাইরে কনসার্ট : বেঙ্গালুর (ভারত) ১৯৯২
প্রাক্তন সদস্য : ফরিদ রশিদ - বেজ গিটার/ ভোকাল, হ্যাপি আখন্দ - কিবোর্ড/ ভোকাল, রবিন - কিবোর্ড/ ভোকাল, ল্যারি বাম্বি - গিটার,  ইস্তিয়াক - গিটার,  কামাল মাইনুদ্দিন - ড্রামস,     মাহাবুব রশিদ - ড্রামস, কাইয়ুম - বেজ গিটার, মিল্টন - ড্রামস এবং শহিদুল হুদা - ড্রামস।

বর্তমান লাইন আপ : হামিন আহমেদ -  ব্যান্ড প্রধান ও গিটার/ ভোকাল, শাফিন আহমেদ - ভোকাল ও বেজ গিটার, মানাম আহমেদ - কিবোর্ড, ইকবাল আসিফ জুয়েল – গিটার, সৈয়দ জিয়াউর রহমান তূর্য - ড্রামস।

প্রকাশিত অ্যলবাম : মাইলস/ ইংরেজি (১৯৮২), প্রতিশ্রুতি (১৯৯২), প্রত্যাশা (১৯৯৩), প্রত্যয় (১৯৯৭), প্রয়াস (১৯৯৮), প্রবাহ (২০০০), প্রতিধ্বনি (২০০৬), প্রতিচ্ছবি (৫টি গান রিলিজ/২০১১)।

মাইলসের নির্বাচিত সেরা ১০টি গান

চাঁদ তারা সূর্য নও তুমি
জ্বালা জ্বালা এ মন জুড়ে
ধ্বিকি ধ্বিকি আগুন জ্বলে
সে কোন দরদীয়া আমার
ফিরিয়ে দাও আমার এ প্রেম তুমি
এক ঝড় এসে ভেঙ্গে দিয়ে গেল
আর কতকাল খুঁজব তোমায়
খেয়ালী রাতের আঁধারে হলো তোমার সাথে পরিচয়
প্রথম প্রেমের মতো প্রথম কবিতা এসে বলে
আজ জন্মদিন তোমার

বাংলাদেশ সময় ১৬০০, জানুয়ারি ২৬, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।