ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

অভিনেতা অমল বোসের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৬ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১২
অভিনেতা অমল বোসের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন

ছোট বড় সবার কাছে ‘নানা’ খ্যাত জনপ্রিয় অভিনেতা অমল বোসের অন্ত্যেষ্টি ক্রিয়া সম্পন্ন হয়েছে ২৫ জানুয়ারি রাতে তার জন্মস্থান ফরিদপুরের বোয়ালমারীতে। এর আগে সকালে ঢাকার রামকৃষ্ণ মিশন, বিটিভি ভবন, এফডিসি ও বাংলাদেশ বেতার ভবনে শিল্পীকে শেষ শ্রদ্ধা জানানো হয়।



অ্যাপোলো হাসপাতালের শীতলকক্ষ থেকে ২৫ জানুয়ারি অমল বোসের মরদেহ প্রথমে নিয়ে যাওয়া হয় ঢাকার টিকাটুলির রামকৃষ্ণ মিশনে। সেখান থেকে বেলা সাড়ে ১১টায় প্রয়াত শিল্পীর মরদেহ বিটিভি ভবনে নিয়ে যাওয়া হয়। বিটিভির সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীরা তাদের কাছে তুমুল জনপ্রিয় এই অভিনেতাকে শেষ শ্রদ্ধা জানান। বেলা সাড়ে ১২টায় নি®প্রাণ অমল বোসকে তার দীর্ঘদিনের কর্মস্থল এফডিসি নিয়ে আসা হয়। শিল্পী সমিতির সামনে তৈরি করা মঞ্চে জনপ্রিয় এই অভিনেতার প্রতি ফুলেল শ্রদ্ধা জানান চলচ্চিত্রের শিল্পী-নির্মাতা ও কলাকুশলীরা। এফডিসিতেএ সময় অমল বোসের স্ত্রী, কন্যা, জামাতাসহ আত্মীয়-স্বজনরা উপস্থিত ছিলেন। অমল বোসের আরেক কর্মস্থল বাংলাদেশ বেতার ভবনেও শিল্পীর মরদেহকে ফুল দিয়ে সম্মান জানানো।

অমল বোসের গ্রামের বাড়ি ফরিদপুরের বোয়ালমারীতে শিল্পীর মরদেহ পৌছে সন্ধ্যায়। প্রয়াত অভিনেতাকে শেষবারের মতো দেখতে সেখানে জনতার ঢল নামে। রাতে বোয়ালমারীর স্থানীয় শ্বশানে অমল বোসের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়।

চলচ্চিত্র, মঞ্চ, টেলিভিশন ও বেতারের খ্যাতিমান অভিনেতা অমল বোস আকস্মিকভাবে মৃত্যুবরণ করেন ২৩ জানুয়ারি সোমবার বেলা ১২টায়। সকালে ঢাকার রামপুরার বাসায় মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে শিল্পী হয়ে পড়েন। তাকে বসুন্ধরার অ্যাপোলো হাসপাতালে নিয়ে আসা হলে তাকে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। তার মরদেহ অ্যাপোলো হাসপাতালের মরচ্যুয়ারিতে সংরক্ষণ করা হয়েছিল।

জনপ্রিয় অমল বোস জন্মগ্রহণ করেন ১৯৪৩ সালে ফরিদপুরের বোয়ালমারীতে। ষাটের দশক থেকে তিনি অভিনয় শুরু করেন। অমল বোস অভিনয় জগতে পা রাখেন যাত্রামঞ্চের মাধ্যমে। ষাটের দশক থেকেই ঢাকার ক্লাব ও অফিসের সৌখিন নাটকে তিনি অভিনয়ে ব্যস্ত হয়ে উঠেন। তার পরিচালনায় মঞ্চে বহু নাটক মঞ্চায়িত হয়েছে। অবসর, শৈবাল, রংধনু প্রভৃতি নাট্যদলের সংগে তিনি জড়িত ছিলেন। বড়পর্দায় অভিনয়ের পাশাপাশি তিনি চলচ্চিত্র নির্মাণও করেছেন।

গত বেশ কয়েক বছর ধরে ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদির ‘নানা’ চরিত্রে অভিনয় করে অমল বোস সারাদেশে তুমুল জনপ্রিয় হয়ে উঠেন। এতে ‘নানা-নাতি’র নাট্যাংশে নানা চরিত্রে অভিনয়ের মাধ্যমে চলমান সময়ের নানা অসংগতি তুলে ধরতেন তিনি। অমল বোস অভিনীত চলচ্চিত্রের মধ্যে রয়েছে রাজা সন্নাসী, মহুয়া, নীল আকাশের নিচে। সোনালী আকাশ, চন্দন দ্বীপের রাজকন্যা, গুনাই বিবি, রাজলক্ষী-শ্রীকান্ত প্রভৃতি। সর্বশেষ তিনি অনিমেষ আইচ পরিচালিত নির্মাণাধীন ‘না-মানুষ’ ছবির শুটিংয়ে অংশ নেন। সোমবার সকালে এই ছবিটির শুটিংয়ে অংশ নেওয়ার জন্য তার কুষ্টিয়া যাওয়ার কথা ছিল। কুষ্টিয়া যাওয়ার প্রস্তুতি নেওয়ার মাঝেই তার জীবনের দীপ নিভে যায়। ।

সদাপ্রফুল্ল খ্যাতিমান অভিনেতার মৃত্যুতে দেশের সাংস্কৃতিক অঙ্গন হারিয়েছে একজন সর্বজন শ্রদ্ধেয় গুণী শিল্পীকে ।

বাংলাদেশ সময় : ০৮০৫ জানুয়ারি ২৬, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।